ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

৮ বছর পর বিশ্বকাপে পর্তুগালের মুখোমুখি ঘানা

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২২, ২১:৪৫

দীর্ঘ ৮ বছর পর বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে দুই ফেভারিট পর্তুগাল ও ঘানা। এর আগে ২০১৪র বিশ্বকাপে পরস্পরের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে পর্তুগাল ও ঘানার। ওই লড়াইয়ে শেষ হাসি হেসেছিল ইউরোপের দলটি। কাতারে আবারও দেখা হতে যাচ্ছে তাদের।

বৃহস্পতিবার মরু প্রান্তরে স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে পর্তুগাল ও ঘানা। বিশ্বমঞ্চে যা তাদের দ্বিতীয় সাক্ষাৎ।

এখন পর্যন্ত একবারও বিশ্বকাপের ফাইনালে খেলতে পারেনি পর্তুগাল। তাদের সেরা অর্জন তৃতীয় হওয়া। বিশ্ব মঞ্চে ১৯৬৬ সালে অভিষেক আসরে সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল তারা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সোভিয়েত ইউনিয়নকে হারিয়েছিল একই ব্যবধানে। বিশ্বকাপে এই নিয়ে টানা ৬ আসরে খেলছে পর্তুগাল। আগের পাঁচবারের মধ্যে তারা তিনবার খেলেছে নকআউট পর্বে (২০০৬, ২০১০, ২০১৮)।

এ দিকে চতুর্থবার বিশ্বকাপে খেলতে যাচ্ছে ঘানা। টানা তিনটি আসরে খেলেছিল দলটি ২০০৬, ২০১০ ও ২০১৪ সালে। কিন্তু ২০১৮ সালের রাশিয়া আসরে খেলতে পারেনি তারা বাছাই পর্ব উতরাতে না পারায়। প্রথম তিন আসরের দুইবারই নকআউট পর্বে খেলেছে ঘানা। তাদের সর্বোচ্চ অর্জন ২০১০ সালে কোয়ার্টার ফাইনালে খেলা।

আফ্রিকান দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে এর আগে পাঁচবার খেলেছে পর্তুগাল। যার তিনটিতে জয় তাদের, একটি হয় ড্র। একমাত্র হার ১৯৮৬ সালে, মরক্কোর বিপক্ষে ৩-১ গোলে।

আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার সুবর্ণ সুযোগ পেয়েছিল ঘানা ২০১০ আসরে। কিন্তু সেটা কাজে লাগাতে পারেনি তারা। শেষ আটের লড়াইয়ে উরুগুয়ের বিপক্ষে শেষ সময়ে পেনাল্টি পেয়েছিল তারা। কিন্তু আসামোয়াহ গিয়ান স্পট কিক মিস করলে এগিয়ে যেতে পারেনি দলটি। নির্ধারিত সময় ১-১ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারে তারা।

বিশ্বকাপে এর আগে একবারই মুখোমুখি হয়েছে পর্তুগাল ও ঘানা। ২০১৪ সালে ব্রাজিল আসরে গ্রুপ পর্বের ওই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর গোল ও জন বোয়ির আত্মঘাতী গোলে ২-১ ব্যবধানে জেতে পর্তুগাল।

দুই দলের আজকের ম্যাচে নজরে থাকবেন যারা-

পর্তুগালের হয়ে শেষ হুঙ্কার দিতে নিশ্চিতভাবেই মুখিয়ে থাকবেন রোনালদো। তবে তিনি ব্যর্থ হলে ব্রুনো ফার্নান্দেজ, বার্নার্দো সিলভাদের নিতে হবে গুরুদায়িত্ব। ফিনিশিংটা ঠিকঠাক করতে হবে জাও ফেলিক্সকেও।

এদিকে, পর্তুগিজ রক্ষণ ভেদ করতে ঘানার সবচেয়ে বড় অস্ত্র ইনাকি উইলিয়ামস। অ্যাতলেতিক বিলবাওয়ের এই ফরোয়ার্ড বেশ অভিজ্ঞও বটে। এছাড়াও আছেন ক্রিস্টাল প্যালেসের জর্ডান আয়েউ।

দুই দলের আজকের সম্ভাব্য একাদশ ও ফর্মেশন

পর্তুগাল: (৪-৩-৩): কস্তা (গোলরক্ষক), ক্যানসেলো, দিয়াস, সিলভা, মেন্দেস, ফার্নান্দেজ, কারভালহো, নেভেস, সিলভা, রোনালদো, লেয়াও।

ঘানা: (৪-১-৪-১) আতি জিগি (গোলরক্ষক), বাবা, সালিসু, আমার্টে, ল্যাম্পটে, পাটি, জর্ডান আয়েউ, আন্দ্রে আয়েউ, কুদুস, সুলেমানা, উইলিয়ামস।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ