মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

পরিসংখ্যানে বেলজিয়াম-কানাডা লড়াই

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২২, ০০:৩৪

রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হয়েছিল বেলজিয়াম। এবার ভালো কিছু করতে তাই মুখিয়ে রয়েছে ইডেন হ্যাজার্ডের। প্রথম ম্যাচের প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল কানাডা। প্রথমবারের মতো বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছে তারা। তবে কাগজে কলমে তারকাখচিত রেড ডেভিলদের চমকে দেওয়ার সম্ভাবনা বেশ কম কানাডার।

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে কাগজে কলমে দুদলের সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, ফর্মেশনও তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্য-

সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।

ম্যাচটি শুরু হবে (২৩ নভেম্বর) আল রাইয়ান স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়।

নজরে থাকবেন যারা

ম্যাচের পার্থক্য গড়ে দিতে তারকার অভাব নেই বেলজিয়াম দলে। তবে কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকু, হ্যাজার্ডদের জ্বলে উঠার বিকল্প নেই কানাডার ওপর ছড়ি ঘোরাতে। গোলরক্ষক থিবো কর্তোয়াও আছেন দারুণ ফর্মে।

কানাডা শিবিরে চিত্রটা ভিন্ন, বায়ার্ন মিউনিখ তারকা আলফনসো ডেভিসে নজরে থাকবেন সবা, এছাড়া আর তেমন বড় তারকা না থাকলেও দলগত প্রচেষ্টায় বদলে দিতে পারেন ম্যাচের পরিস্থিতি।

সম্ভাব্য লাইন আপ

বেলজিয়াম: (৩-৫-২-১): কর্তোয়া (গোলরক্ষক), ভেরটনগেন, অ্যাল্ডারভেইরাল্ড, ডেবাস্ট, মুনিয়ের, ভিটসেল, টিলেমানস, কারাসকো, ডি ব্রুইনা, হ্যাজার্ড, বাতশুয়াই।

কানাডা: (৪-২-৩-১) বোরজান (গোলরক্ষক), মিলার, আদেকুগবে, ভিটোরিয়া, জনস্টন, ইউস্ট্যাকিও, হাচিনসন, ডেভিস, হোয়েলেট, বুকানন, ডেভিড।

প্রেডিকশন

এবারের বিশ্বকাপ শেষ সুযোগ হতে যাচ্ছে বেলজিয়ামের সোনালী প্রজন্মের জন্য। ফলে প্রথম ম্যাচে প্রতিপক্ষকে বিধ্বস্ত করে উড়ন্ত সূচনাই করতে চাইবে তারা। এদিকে প্রথমবার বিশ্বমঞ্চে সুযোগ পাওয়া কানাডা চাইবে দেশবাসীর জন্য ভালো কিছু স্মৃতি নিয়ে যেতে।

সম্ভাব্য স্কোর:

বেলজিয়াম ৪-০ কানাডা

ম্যাচের পরিসংখ্যান

১) বিশ্বকাপে এই প্রথম মুখোমুখি হচ্ছে বেলজিয়াম ও কানাডা

২) বেলজিয়াম ও কানাডা এর আগে একবারই মুখোমুখি হয়েছে। ১৯৮৯ সালে অটোয়াতে একটি প্রীতি ম্যাচে কানাডাকে ২-০ গোলে হারিয়েছিল বেলজিয়াম।

৩) বিশ্বকাপ না জিতে সবচেয়ে বেশি বার অংশ নেওয়া দ্বিতীয় দল বেলজিয়াম। ১৩ বার বিশ্বকাপ খেলেছে তারা। বিশ্বকাপ না যেটা দলের মধ্যে সর্বোচ্চ ১৬ বার খেলেছে মেক্সিকো।

৪) ২০১৮ বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা ছিল বেলজিয়াম, ১৬টি গোল করে আসরে তৃতীয় হয়েছে তারা।

৫) ১৯৯৪ সালে সৌদি আরবের কাছে হারার পর থেকে গ্রুপ পর্বে শেষ ১২টি বিশ্বকাপ ম্যাচে অপরাজিত বেলজিয়াম।

৬) ১৯৮৬-১৯৯৪ এবং আবার ২০০২-২০১০ পর্যন্ত ব্রাজিলের করা টানা আটটি গ্রুপ পর্ব ম্যাচ জয়ের বিশ্বকাপ রেকর্ড স্পর্শ করার সুযোগ রয়েছে বেলজিয়ামের।

৭) জন হার্ডম্যান হলেন প্রথম ব্যক্তি যিনি পুরুষ ও মহিলা দুই দলেরই বিশ্বকাপ দলের কোচ ছিলেন।। মহিলা বিশ্বকাপে নিউজিল্যান্ড (২০০৭, ২০১১) এবং কানাডা (২০১৫) পরিচালনা করেছিলেন।

৮) ১৯৮৬ সালে পূর্ববর্তী একমাত্র বিশ্বকাপে গ্রুপ পর্বের তিনটি ম্যাচের সবকটিতেই হেরেছিল কানাডা কোনো গোল না করেই।

৯) ইউরোপীয় প্রতিপক্ষের বিপক্ষে শেষ ১২ ম্যাচে জয়হীন কানাডা (৫টি ড্র ও ৭টি ড্র)।

১০) মাঠে নামলে ক্যামেরুনের রজার মিলার পর আটিবা হাচিনসন (৩৯ বছর ২৮৮ দিন) হয়ে যাবেন বিশ্বকাপের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ বয়স্ক আউটফিল্ড খেলোয়াড়।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ