ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

২০২৪ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে বাংলাদেশে

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২২, ০০:৫২ | আপডেট: ২৭ জুলাই ২০২২, ০১:০৭

২০২৪ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে বাংলাদেশ। দশ দলের অংশগ্রহণে ২৩ ম্যাচে শেষ হবে কুড়ি ওভারের ক্রিকেটের এ বিশ্ব আসর। বছরের সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজিত হবে এ বিশ্বকাপের।

আন্তর্জাতিক ক্রিকেটের নতুন চক্রের সূচি অনুমোদন করেছে আইসিসি। বার্মিংহামে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার সভায় ২০২৪ থেকে ২০২৭ পর্যন্ত এ চক্রে ঘোষণা করা হয়েছে নারী ক্রিকেটের আগামী ৪টি বিশ্ব আসরের স্বাগতিক দেশের নাম। যেখানে তিনটি আসরই হবে এশিয়াতে।

এবারের সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৫ সালে ওয়ানডে বিশ্বকাপের আসর বসবে ভারতে। প্রতিযোগিতাটির ১৩তম এ আসরে আটটি দলের মধ্যে ৩১টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

২০২৬ সালে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দশম আসর। যার স্বাগতিক হবে ইংল্যান্ড। এর মাধ্যমে প্রথমবারের মতো মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের মর্যাদা অর্জন করবে তারা। এ আসরের মহাত্ম্য আছে আরেক জায়গায়, ১০ থেকে বেড়ে দলের সংখ্যা দাঁড়াবে ১২-তে, ম্যাচও অনুষ্ঠিত হবে ৩৩টি।

আইসিসির ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত সার্কেলের শেষ টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়। ২০২৭ সালে লঙ্কানরা আয়োজন করবে নারীদের চ্যাম্পিয়ন্স ট্রফি। যেখানে ৬টি দল মিলে খেলবে ১৬টি ম্যাচ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, বাংলাদেশ ক্রিকেটের জন্য এটি দারুণ খবর। নারী ক্রিকেটের প্রসার বৃদ্ধির এ সময়ে বিশ্বকাপের মতো আসর আয়োজনের সুযোগ দেওয়ায় বিসিবির পক্ষ থেকে আইসিসিকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, এই আসরটি বাংলাদেশের নারী ক্রিকেটের জন্য খুবই ফলপ্রসু আয়োজন হবে। বিশেষ করে ছোট মেয়েরা যার ক্রিকেটের প্রতি আগ্রহী, তারা অনুপ্রেরণা পাবে। আমাদের মেয়েরা বিশ্ব ক্রিকেটে এরই মধ্যে নিজেদের ছাপ রাখতে শুরু করেছে। ঘরের মাঠের বিশ্বকাপেও তারা ভালো খেলবে। আমি নিশ্চিত ২০২৪ সালে অসাধারণ একটি বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ