মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪৩০

প্রথমবারের মতো ফুটবল মাঠে দেখানো হলো সাদা কার্ড

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারি ২০২৩, ১৮:২৯

দীর্ঘদিন ধরেই ফুটবল খেলায় হলুদ ও লাল কার্ডের প্রচলন থাকলেও এবার প্রথমবারের মতো দেখানো হলো সাদা কার্ড। তবে কোনো অপরাধের শাস্তি হিসেবে না, বরং ফেয়ার-প্লে আর ফুটবলের নৈতিকতাকে সম্মান জানাতেই এই কার্ডের প্রচলনের উদ্যোগ।

শনিবার (২১ জানুয়ারি) পর্তুগালের ঘরোয়া ক্লাব ফুটবলের একটি ম্যাচে প্রথমবারের মতো সাদা কার্ডের ব্যবহার হয়। এস্তাদিও দা লুজে পর্তুগিজ কাপে বেনফিকা নারী দল ও স্পোর্টিং লিসবন নারী দলের মধ্যকার ম্যাচে ঐতিহাসিক এই ঘটনা ঘটে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের জানায়, বেনফিকা নারী দল ও স্পোর্টিং লিসবন নারী দলের মধ্যকার ম্যাচের মধ্যবিরতির আগমুহূর্তে ডাগআউটে থাকা কেউ একজন অসুস্থ হয়ে পড়েন। দুই দলের মেডিকেল স্টাফরাই সেই ব্যক্তিকে সাহায্যের জন্য এগিয়ে যান। ঠিক তখনই রেফারি তাদের সাদা কার্ড দেখান।

মূলত মাঠের প্রতিদ্বন্দ্বিতা আর বৈরিতা ভুলে দলমত নির্বিশেষে ফুটবলের নৈতিকতাকে সবার ওপরে রাখার স্বীকৃতি হিসেবে বেনফিকা ও স্পোর্টিং লিসবন দুই দলের মেডিকেল স্টাফদের সাদা কার্ড দেখান রেফারি। স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা প্রথমে রেফারির হাতে সাদা কার্ড দেখে অবাক হয়ে গেছিলেন। তবে পরবর্তীতে বিষয়টি বুঝতে পেরে তারাও করতালির মাধ্যমে ঐতিহাসিক মুহূর্তটিকে মহিমান্বিত করে তোলেন।

ফুটবল বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা। এই খেলার প্রতি মানুষের আকর্ষণ বাড়ানোর জন্য বেশ কিছু নতুন নিয়মের প্রবর্তন করেছে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। সেই নতুন নিয়মের অংশ হিসেবেই অতিরিক্ত স্টপেজ টাইম কিংবা কনকাশনের পরিবর্তে ফুটবলে সাদা কার্ডের প্রচলন করা হয়েছে।

পর্তুগালসহ বিশ্বের একাধিক দেশে সম্প্রতি ফিফার উদ্যোগে সাদা কার্ড দেখানো চালু করা হয়েছে। তবে পর্তুগালেই সর্বপ্রথম সাদা কার্ড দেখানোর ঘটনা ঘটল। ফুটবলে সাদা কার্ড প্রচলনের মূল উদ্দেশ্য খেলাটির মূল্যবোধকে আরও বাড়ানো। সেই সঙ্গে মাঠে নৈতিক মূল্যবোধ বজায় রাখার ওপর গুরুত্ব দেওয়াও সাদা কার্ডের ব্যবহারের আরেকটি উদ্দেশ্য।

সাদা কার্ড দেখানোর ঘটনার সময়ে ম্যাচে ৩-০ গোলে এগিয়ে ছিল বেনফিকা। পরবর্তীতে তারা ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। স্টেডিয়ামে ১৫ হাজার ৩২ জন ম্যাচটি উপভোগ করে, যা পর্তুগালের কোনো নারী ফুটবল ম্যাচে সর্বোচ্চ দর্শক উপস্থিতির নতুন রেকর্ড গড়েছে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ