মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

কোরআন কী বলে আর আমরা কী করি!

প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২২, ০৯:০৩

‘তোমাদের এ উম্মাহ্ নিশ্চয়ই এক অভিন্ন উম্মাহ্।’ (সুরা আল-আম্বিয়া, আয়াত: ৯২)

ভাবুন: আমরা কি অভিন্ন থাকতে পেরেছি? মত ও পথের পার্থক্য তৈরি করে আমরা কি ভিন্ন ভিন্ন হয়ে যাইনি?

‘আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে (রশি) শক্ত করে আঁকড়ে ধর এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।’ (সুরা আলে-ইমরান, আয়াত : ১০৩)

ভাবুন: আমরা কি সেটা পেরেছি? আমরা কি বিচ্ছিন্ন হয়ে যাইনি? আমরা কি আল্লাহর আদেশ অমান্য করে আলাদা আলাদাভাবে আল্লাহর রজ্জুকে আঁকড়ে ধরার চেষ্টা করছি না?

‘আর তোমরা তাদের (কাফেরদের) মতো হয়ো না, যারা তাদের কাছে সুস্পষ্ট নিদর্শন আসার পরও বিচ্ছিন্ন হয়ে গেছে এবং নিজেদের মধ্যে মতানৈক্য (মতের পার্থক্য) সৃষ্টি করেছে। তাদের জন্যই রয়েছে কঠোর আজাব।’ (সুরা আলে-ইমরান, আয়াত : ১০৫)

ভাবুন: আমরা কি তাদের মতো হয়ে যাইনি? আমাদের কাছে সুস্পষ্ট নিদর্শন (কোরআন) থাকা সত্বেও আমরা কি আমাদের পীর-দরবেশ, আলেম-ওলামা, বড়রা আর মুরুব্বিদের অনুসরণ করতে গিয়ে নিজেদের মধ্যে মতানৈক্য সৃষ্টি করিনি?

‘আর তোমরা মুশরিকদের অন্তর্ভুক্ত হয়ো না যারা নিজেদের দ্বীনকে ছিন্ন-বিচ্ছিন্ন করেছে এবং নিজেরা বিভিন্ন দলে-উপদলে বিভক্ত হয়ে গিয়েছে; প্রত্যেক দলই নিজেদের কাছে যা আছে তাই নিয়ে সন্তুষ্ট (আনন্দিত, উল্লসিত)।’ (সুরা আর-রুম, আয়াত: ৩১-৩২)

ভাবুন: আমরা কি মুশরিকদের অন্তর্ভুক্ত হওয়া থেকে বাঁচতে পেরেছি? আমরাও কি নিজেদের দ্বীনকে ছিন্ন-বিচ্ছিন্ন করিনি? দলে দলে বিভক্ত হইনি? আমাদের প্রত্যেকটা দল/মত/জামাত/মেহনতের কাছে যা কিছু আছে তা (দাওয়াত-তালিম-ইস্তেগবাল, সহিহ্ হাদিস-সহিহ্ আক্বিদা, খানকা-জিকির, মাদ্রাসা-এলেম, ভোট-আমানত, ইত্যাদি), নিয়ে কি আমরা সন্তুষ্ট নই? আমরা কি সঠিক হলেও অন্যেরটা গ্রহণ করি? আমরা কি ভুল হলেও নিজেরটা ছুঁড়ে ফেলি? নিজেদের কাছে যা কিছু আছে তা নিয়েই কি আমরা উল্লসিত নই?

‘যারা নিজেদের দ্বীনকে খণ্ড-বিভক্ত করে নিয়েছে আর (আপন আপন অংশ নিয়ে) দলে দলে ভাগ হয়ে গিয়েছে, তাদের সঙ্গে তোমার (রাসুল (সা.)) কোনো সম্পর্ক নেই। (তাদের ব্যাপারে তোমার কোনো দায়িত্ব নেই।)’ (সুরা আনআম, আয়াত: ১৫৯)

ভাবুন: আমরাও কি নিজেদের দ্বীনকে খণ্ড-বিভক্ত করে নেইনি? আপন আপন অংশ নিয়ে ভাগ হয়ে যাইনি? আমরা বুকে হাত দিয়ে বলতে পারবো আমাদের সঙ্গে রাসুল (সা.)-এর সম্পর্ক আছে? তিনি আমাদের দায়িত্ব নেবেন?

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ