রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

পায়ুপথে বাতাস চেপে রেখে সালাত পড়া যাবে কি?

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২২, ১৬:০৩ | আপডেট: ০৫ অক্টোবর ২০২২, ১৬:১০

প্রশ্ন : সেদিন জোহর নামাজে দাঁড়িয়েছি। এক রাকাত পড়ার পর পায়ুপথে বাতাস নির্গমণের উপক্রম হয়? নামাজে আমার অস্বস্তি হচ্ছিল। এরপরও নামাজ শেষ করি। জানার বিষয় হলো, সালাত অবস্থায় পায়ুপথে বাতাস নির্গমণের চাপ সৃষ্টি হলে সালাত আদায় করব; নাকি সালাত ছেড়ে দিয়ে অজু করে নতুন করে সালাত পড়ব?

উত্তর : সালাত অবস্থায় পায়ুপথে বাতাস বের হওয়ার উপক্রম হলে, তা চেপে রেখে সালাত আদায় করা উচিত নয়। এতে সালাতে মনোযোগ বিঘ্নিত হবে এবং খুশু-খুজু নষ্ট হবে। এ অবস্থায় করণীয় হলো, সালাত ছেড়ে চাপমুক্ত হয়ে পুনরায় অজু করে সালাত আদায় করা। এতে জামাত ছুটে গেলেও আপত্তি নেই।

হাদিসে প্রস্রাব-পায়খানার বেগ নিয়ে সালাত আদায় না করার ব্যাপারে একাধিক নির্দেশনা এসেছে। হাদিসে বর্ণিত হয়েছে, ‘রাসুল (সা.) প্রসাব-পায়খানা আটকে রেখে সালাত আদায় করা থেকে নিষেধ করেন।’ (ইবনে মাজাহ, হাদিস : ৬১৭)

রাসুল (সা.) বলেন, ‘যখন তোমাদের কেউ পায়খানায় যেতে চায় এবং সালাতের ইকামত হয়, তখন সে প্রথমে পায়খানা সেরে নেবে।’ (সুনানে আবু দাউদ, হাদিস : ৮৮)

তিনি আরও এরশাদ করেন, ‘খাবারের উপস্থিতিতে কোনো সালাত নেই এবং পায়খানা ও প্রস্রাবের চাপ থাকা অবস্থায়ও সালাত নেই।’ (সহিহ মুসলিম, হাদিস : ৫৬০)

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ