ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

রবিউল আউয়াল মাসে যে আমল করবেন

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২২, ১৪:৩৭

ইসলামি বর্ষপঞ্জির তৃতীয় মাস হলো রবিউল আউয়াল। মহানবী (সা.) এই মাসেই জন্মগ্রহণ করেন এবং এই মাসেই ইন্তেকাল করেন। এ কারণে মুসলমানদের কাছে এই মাসের গুরুত্ব বেশি। আবু কাতাদা আনসারি (রা.) বলেন, ‘সোমবারের রোজা সম্পর্কে আল্লাহর রাসুল (সা.)-কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এই দিনে আমি জন্মগ্রহণ করেছি, আর এই দিনেই আমাকে রাসুল হিসেবে প্রেরণ করা হয়েছে।’ (মুসলিম : ১১৬২)

রবিউল আওয়াল মাসকে কেন্দ্র করে মুমিনজীবনে আসে নতুনত্ব। আমলে আসে সজীবতা। চেতনায় বাজে মুহাম্মদি সুর। পাঠে আসে সিরাতের সৌরভ। বর্তমানে একশ্রেণির মানুষ এই মাসকে কেন্দ্র করে বিভিন্ন প্রথা, রীতি-নীতি ও শরিয়ত পরিপন্থি কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। দীনের নামে বেদাতে লিপ্ত হচ্ছে। ইসলামি শরিয়তে এসবের কোনো প্রমাণ নেই। নবীজি (সা.) বলেন, ‘আমাদের শরিয়তে নেই; এমন বিষয় যারা আবিস্কার করে, তারা আমাদের দলভুক্ত নয়।’ (বুখারি : ২৬৯৭)

রবিউল আওয়াল মাসের আমল : কোরআন-হাদিসে এই মাসের আলাদা কোনো আমলের বর্ণনা পাওয়া যায় না। তবে নবীজির সিরাত আলোচনা করা ইবাদত। এমনকি এটি ঈমানের অংশও বটে। নবীজির জন্মের ঘটনার থেকেও গুরুত্বপূর্ণ হলো তার জীবনাদর্শের অনুসরণ। জন্মের বিষয়টি একান্তই তার ব্যক্তিগত। কিন্তু তার সিরাত বা জীবনাদর্শ সব যুগের, সব মানুষের। বাস্তব জীবনে নবীপ্রেমের প্রতিফলন না ঘটলে নবীপ্রেমের দাবি অর্থহীন। আল্লাহ বলেন, ‘তোমাদের মধ্যে যারা আল্লাহ ও পরকাল দিবস কামনা করে, তাদের জন্য আল্লাহর রাসুলের জীবনে রয়েছে উত্তম আদর্শ।’ (সুরা আহজাব : ২১)

আইয়ামে বিজের রোজা : এ মাসে নবীজি (সা.)-এর জীবনী নিয়ে আলোচনা করা সবচে উত্তম কাজ। এছাড়াও প্রতি চন্দ্রমাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে আইয়ামে বিজের তিনটি রোজা রাখার কথা এসেছে হাদিসে। এর প্রতি যত্নশীল হওয়া যেতে পারে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘প্রতি মাসে তিনটি করে সিয়াম পালন সারা বছর ধরে সিয়াম পালনের সমান।’ (বুখারি : ১১৫৯)

বৃহস্পতি ও সোমবারের রোজা : প্রতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখার অভ্যাস করা ভালো। রাসুল (সা.) এ দুই দিন বিশেষ রোজা রাখতেন। নবীজি (সা.) বলেন, ‘বৃহস্পতি ও সোমবার আল্লাহ তাআলার সামনে বান্দার আমল উপস্থাপন করা হয়, তাই আমি চাই, আমার আমল পেশ করার সময় আমি যেন রোজা অবস্থায় থাকি।’ (নাসায়ি : ২৩৫৮)

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ