ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ওমরাহ পালন করা যাবে যে ৭ ধরনের ভিসায়

প্রকাশনার সময়: ০৬ সেপ্টেম্বর ২০২২, ২১:৪১

চলতি মৌসুমে সাত ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনের অনুমতি দেবে সৌদি আরব। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে গালফ নিউজ।

ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, সৌদি এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা (অন অ্যারাইভাল), ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা এবং ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসাধারীরা চলতি বছর ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

যারা ওমরাহ পালন করতে সৌদি আরবে যাচ্ছেন তারা সৌদি সরকারের অনলাইন প্ল্যাটফর্ম মাকামের মাধ্যমে ওমরাহ ভিসা এবং এ সংক্রান্ত পরিষেবার প্যাকেজ বেছে নিতে পারবেন। এছাড়া দেশটির সরকারের ‘ইউনিফায়েড ন্যাশনাল ভিসা প্ল্যাটফর্মের’ মাধ্যমেও ওমরাহ ভিসা ইস্যু করা যাবে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ওমরাহযাত্রীদের ‘ইটমার্না’ অ্যাপের মাধ্যমে ওমরাহ’র জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। আর অ্যাপয়েন্টমেন্ট রাখার জন্য তাদের নির্ধারিত সময়ের কমপক্ষে ৬ ঘণ্টা আগে সৌদি আরবে পৌঁছাতে হবে। ফ্লাইট বিলম্বের ক্ষেত্রে, অ্যাপয়েন্টমেন্ট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।

ওমরাহ পারমিট নেয়ার পর যদি কোনো ওমরাহযাত্রী যথাসময়ে সৌদি আরবে উপস্থিত হতে না পারেন, সেক্ষেত্রে অনুমতির মেয়াদ শেষ হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে তাকে নতুন অ্যাপয়েন্টমেন্ট বুক করার অনুমতি দেয়া হবে।

এর আগে ওমরাহযাত্রীরা আসা-যাওয়ার জন্য নিজেদের সুবিধা অনুযায়ী, সৌদি আরবের যেকোনো বিমানবন্দর বেছে নিতে পারবেন বলে জানায় দেশটির সরকার।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার (৩ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ওমরাহযাত্রীদের আগমনের জন্য কোনো নির্দিষ্ট বিমানবন্দর নেই। তারা দেশের যেকোনো আন্তর্জাতিক বা আঞ্চলিক বিমানবন্দরের মাধ্যমে আসা-যাওয়া করতে পারবেন।

এছাড়া ওমরাহযাত্রীরা ৯০ দিন পর্যন্ত সৌদি আরবে থাকতে পারবেন এবং এই সময়ের মধ্যে তারা মক্কা, মদিনাসহ অন্য সব শহরের মধ্যে যাতায়াত করতে পারবেন।

ওমরাহ পালনের জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা আবেদনের সুযোগেরও কথাও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ