ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ৭ রজব ১৪৪৪

নারীদের কণ্ঠে কোরআন তেলাওয়াত শোনা যাবে?

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৩, ১৭:১৭

আল্লাহ বলেন, ‘আর যখন কোরআন পড়া হয় তখন তা মনোযোগ দিয়ে শোনো এবং চুপ থাকো, যাতে তোমাদের প্রতি রহমত বর্ষিত হয়।’ (সুরা : আরাফ , আয়াত : ২০৪)

আল্লাহ তাআলা আরও বলেন, ‌‌‌‘যারা বিশ্বাস স্থাপন করে এবং তাদের অন্তর আল্লাহর জিকির দ্বারা শান্তি লাভ করে; জেনে রাখ, আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি পায়।’ (সুরা : রাদ, আয়াত : ২৮)

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মহান আল্লাহর কিতাব থেকে একটি অক্ষর তেলাওয়াত করল তার বিনিময়ে সে একটি নেকি পাবে, আর একটি নেকির বদলা হবে দশগুণ, একথা বলছি না যে, আলিফ-লাম-মিম, একটি অক্ষর; বরং আলিফ একটি অক্ষর, লাম একটি অক্ষর, মিম একটি অক্ষর।’ (সুনানে তিরমিজি, হাদিস : ২৯১০)

কোরআন তেলাওয়াত করা ও শোনার ব্যাপারে কোরআন-হাদিসে বহু নির্দেশনা রয়েছে। দেওয়া হয়েছে সওয়াবের সুসংবাদ। রহমতের ওয়াদা। আল্লাহর কাছে সবচে প্রিয় জিকির হলো বান্দার কোরআন তেলাওয়াত।

কোরআন আল্লাহর কথা। জিবরাইল (আ.)-এর মাধ্যমে নবীজি (সা.)-এর কাছে এই কোরআন পাঠানো হয়েছে। যারা এই কোরআন তেলাওয়াত করবে, শোনবে ও ধারণ করবে, আল্লাহ তাদের ভালোবাসবেন। তাদের ক্ষমা করবেন। তাদের জান্নাত দেবেন।

নারী-পুরুষ সবার জন্য কোরআন তেলাওয়াত পড়া ও শোনার ব্যাপারে সমান সওয়াব। এই কোরআন তেলাওয়াত নিয়ে একজন জানতে চেয়েছেন, মুসলিম দেশসমূহে অনুষ্ঠিত কোরআনের প্রতিযোগিতাগুলোতে নারীদের কণ্ঠে কোরআন তেলাওয়াত শোনার হুকুম কি?

এ ক্ষেত্রে কোনো আপত্তি আছে বলে আমি জানি না; যদি নারীরা আলাদা হয়, পুরুষেরা আলাদা হয়। যদি প্রতিযোগিতার স্থানে নারী-পুরুষের সংমিশ্রণ না থাকে। বরঞ্চ আলাদা আলাদাভাবে হয় এবং নারীরা পুরুষদের থেকে নিজেদের ঢেকে রাখে ও পর্দা করে।

শ্রোতা যদি উপকৃত হওয়ার জন্য ও আল্লাহর বাণী অনুধাবন করার জন্য শুনে এতে কোনো আপত্তি নেই। আর যদি নারীদের কণ্ঠস্বর শুনে মজা নেয়ার জন্য শুনে তাহলে সেটি জায়েজ হবে না। যদি নিয়ত হয় উপকৃত হওয়া এবং কোরআন শ্রবণের মজা পাওয়া, কোরআন থেকে উপকৃত হওয়া; তাহলে এতে কোনো গুনাহ হবে না; ইনশাআল্লাহ। (শাইখ আব্দুল আজিজ বিন বাজের ফাতাওয়া নুরুন আলাদ দারব : ২/১০০)

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ