মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

গুণের শেষ নেই মুসাম্বি লেবুর

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৯

রেস্তোরাঁ কিংবা বাসায়, খাবার সামনে নিয়ে বাসনের পাতে থাকা একটু লেবুই যেনো পুরোপুরি স্বাদ এনে দেয় ভোজন রসিকদের জিবে। সেই স্বাদ যেনো খাবার শেষে তৃপ্তির ঢেকুর তুলে সবারই। তাই কাঁচাবাজারে থরে থরে সাজিয়ে রাখা দোকানির ঝুরির দিকে একবার তাকাতেই হয়। কারণ এই লেবুই যেনো শরীর সুস্থ রাখার গুণাগুণে ভরপুর। তেমনই এক জাতের লেবু পাওয়া যায় বাজারে, নাম ‘মুসাম্বি’। এই ‘মুসাম্বি’ লেবু সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন।

যা আছে মুসাম্বিতে: ‘ফ্লাভোনয়েড’ আছে মুসাম্বিতে। সুস্বাস্থ্যের জন্য এই উপাদানটির গুণ অনেক। যেমন হজমের ক্ষমতা বাড়িয়ে তোলে ও প্রদাহের সমস্যা কমায়। আরও আছে ‘ফ্লাভোনয়েড’। যা শরীরে অ্যান্টি-অ্যাক্সিডেন্ট হিসেবেও বেশ কার্যকর। এছাড়াও ক্যানসার, ডিমেনশিয়া ও স্নায়ুক্ষয়ের মতো কঠিন শারীরিক সমস্যাগুলোর সঙ্গে লড়াই করতে সহায়তা করে মুসাম্বির এই উপাদান।

প্রচুর পরিমাণে ‘ভিটামিন সি’: লেবু যেনো ভিটামিন ‘সি’র উর্বরতা। তেমনিই প্রচুর পরিমাণে ‘ভিটামিন সি’ আছে মুসাম্বিতেও। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হাড়ের যত্ন নিতে, ত্বকের খেয়াল রাখতে এবং শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হিসেবে কাজ করে এই ভিটামিন। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে ও হৃদ যন্ত্র ভালো রাখতেও সহায়তা করে ‘ভিটামিন সি’।

ফলিক অ্যাসিডে ভরপুর: লেবু মানেই ‘ভিটামিন সি’ আর ‘মুসাম্বি লেবু’ যেনো ফলিক অ্যাসিডে ভরপুর। এই ফলিক অ্যাসিড শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগাতে কাজে আসে। ‘আর্থরাইটিস’ বা বাতের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে মুসাম্বির রস।

ত্বকেও বেশ উপকারি: মুসাম্বি শুধু শরীরের জন্যই নয়, ত্বকের জন্যও খুব উপকারি। এই মুসাম্বির রস খেলে বা মুখে মেখে দিলে ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার হয়ে যায়। রুক্ষ ত্বককে সজিবতায় রাখার অন্যতম দাওয়াই হচ্ছে মুসাম্বির রস। তাই প্রতিদিন যদি মুসাম্বির রস খেতে পারেন তা হলে জ্যোতি বাড়বে ত্বকের। সহজে বাড়বে না বয়স।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ