মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

লাউ দিয়ে শোল মাছের ঘণ্ট খেয়েছেন কখনো? 

প্রকাশনার সময়: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১১:২১

লাউয়ে খুব কম পরিমাণে ক্যালোরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার আছে। যা ওজন কমাতে সাহায্য করে। লাউ খেলে কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির সমস্যা অনেকটাই কমে যায়। লাউয়ের এসব উপকারিতা সম্পর্কে কমবেশি সবারই জানা আছে। তবে আজ আমরা জানাব, কী ভাবে বাসায় সহজে লাউ দিয়ে শোল মাছের ঘণ্ট রান্না করবেন।

যা লাগবে : এক কাপ লাউ, একটি শোল মাছ, পরিমাণমতো পানি, আধা চা চামচ ধনিয়া গুঁড়ো, এক চা চামচ হলুদের গুঁড়ো, এক টেবিল চামচ জিরার গুঁড়ো, আধা টেবিল চামচ মরিচের গুঁড়ো, এক চা চামচ আদা পেস্ট, এক টেবিল চামচ সরিষা বাটা, স্বাদমতো লবণ, পাঁচ-ছয়টি কাঁচামরিচ, পরিমাণমতো তেল, দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি, তিনটি তেজপাতা, চার-পাঁচটি শুকনো মরিচ, আধা চা চামচ চিনি, পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তত প্রণালি : প্রথমে সসপ্যানে লাউ, শোল মাছ, পানি, ধনিয়া গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো, আদা পেস্ট, সরিষা বাটা ও কাঁচামরিচ দিয়ে ভালোভাবে মিশিয়ে ঢেকে রান্না করুন। এবার ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি, তেজপাতা ও শুকনো মরিচ দিয়ে হালকা বাদামি করে ভাজতে থাকুন।

ভাজা হলে গেলে সেদ্ধ করা লাউ ও শোল মাছ ফ্রাইপ্যানে ঢেলে কিছুক্ষণ রান্না করুন। সবশেষে সামান্য চিনি ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন লাউ দিয়ে শোল মাছের ঘণ্ট।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ