রবিবার, ১১ জুন ২০২৩, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩০

বেদনাদায়ক পিরিয়ড আসলে কিসের লক্ষণ?  

প্রকাশনার সময়: ২১ মে ২০২৩, ১৮:১৬

অনেক নারীর পিরিয়ডের সময় খুব যন্ত্রণা হয়। প্রচণ্ড পেটে ব্যাথা হয় অনেকের। আর এই বেদনাদায়ক পিরিয়ড নারীর চকলেট সিস্ট হওয়ার লক্ষণ।

গাইনোকোলজিক্যাল সমস্যার মধ্যে অত্যন্ত উল্লেখযোগ্য একটি হলো ‘চকলেট সিস্ট’ বা ‘এন্ডোমেট্রিওসিস’। এ রোগটি নারীদের দৈনন্দিন জীবনযাপনের মানের অবনতি ঘটায় এবং মানসিকভাবে বিপর্যস্ত করে তোলে।

চকোলেট সিস্ট মূলত থলি বা থলির মতো গঠন ডিম্বাশয়ের চারপাশে তরল পদার্থে ভরা, বেশিরভাগই রক্ত। পুরাতন মাসিকের রক্ত জমে থাকার কারণে এটি চকলেট রঙের দেখায় তাই এই নাম। এগুলোকে এন্ডোমেট্রিওমাসও বলা হয় এবং এটি ক্যান্সারযুক্ত নয়।

ডিম্বাশয়ের নালীতে পিএমএস রক্তের বিপরীত প্রবাহ , অটো-ইমিউন ডিজঅর্ডারের পারিবারিক ইতিহাস, গর্ভপাত বা সিজারিয়ান ডেলিভারির কারণে যেকোনো ধরনের আঘাত থেকে এই সমস্যা দেখা দেয়। আবার মাসিকের রক্ত যদি পেছনের দিকে গিয়ে ডিম্বনালির মধ্য দিয়ে পেটের ভেতরে যায়, তাহলে এ রোগটি হতে পারে। জরায়ুর এন্ডোমেট্রিয়ামের স্তরটি মাসিকের সময় বেরিয়ে গেলেও অন্যান্য জায়গার পরিবর্তিত স্তরগুলো বেরোতে পারে না। সেগুলো সেখানে থেকে গিয়ে রক্ত ও অন্যান্য উপাদান দিয়ে ঘন ও আঠালো হয়ে সিস্ট তৈরি করে অথবা বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে গ্রথিত অবস্থায় থেকে যায়।

চকলেট সিস্ট বা এন্ডোমেট্রিওসিস নিরাময়যোগ্য নয়। রোগটি যেমন দীর্ঘমেয়াদি, তার চিকিৎসাও দীর্ঘমেয়াদি হয়ে থাকে। অনেক সময় চিকিৎসায় আশানুরূপ ফল পাওয়া যায় না। এ জন্য রোগীরা হতাশা ও দুশ্চিন্তায় ভোগেন। এই রোগের চিকিৎসার শুরুতেই রোগীকে আশ্বস্ত করা ও কাউন্সেলিং করা অত্যন্ত জরুরি। তবে একনাগাড়ে কয়েক মাস ইস্ট্রোজেন, প্রজেস্টেরন হরমোনসমৃদ্ধ জন্মনিয়ন্ত্রণ বড়ি খেলে আশানুরূপ ফল পাওয়া যায়।

এ ছাড়া গোনাডোট্রপিন রিলিজিং হরমোন অ্যানালগ-জাতীয় ইনজেকশন মাসে একবার করে মোট তিন থেকে ছয় মাস দিয়ে চিকিৎসা করা হয়। ওষুধের সাহায্যে অবস্থার উন্নতি না হলে অপারেশন, যেমন ল্যাপারোস্কোপি, ল্যাপারোটমি করতে হবে। দীর্ঘমেয়াদি এই রোগের সঠিক চিকিৎসা ও নিয়মিত ফলোআপ করলে অনেকটা ভালো থাকা যায়।কিন্তু বন্ধ্যত্বের কারণগুলোর মধ্যে এন্ডোমেট্রিওসিস বা চকলেট সিস্ট একটি। এন্ডোমেট্রিওসিস বা চকলেট সিস্ট থাকলে বন্ধ্যত্বের ট্রিটমেন্ট করাটা অনেকটা কঠিন হয়ে পরে।

নয়া শতাব্দী/এসএম/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ