ঢাকা, সোমবার, ২৯ মে ২০২৩, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ৮ জিলকদ ১৪৪৪

নারীদের স্কুটার বেশি পছন্দ কেন?

প্রকাশনার সময়: ১৮ মে ২০২৩, ১৯:১৪ | আপডেট: ১৮ মে ২০২৩, ১৯:১৬
ছবি - সংগৃহীত

যখন থেকে বাজারে স্কুটার এসেছে তখন থেকেই স্কুটি চালাতে পছন্দ করেন মেয়েরা। সময়ের সঙ্গে সেই সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। ইদানিং রাস্তায় প্রায় মহিলাদের স্কুটি চালাতে দেখা যায়। তবে বর্তমানে অনেক লেডি বাইকার দেখা গেলেও নারীদের পছন্দের তালিকায় স্কুটারই আগে।

মোটরসাইকেলের তুলনায় স্কুটার অনেক বেশি আরামদায়ক এবং হ্যান্ডি হয় বলে নারীরা স্কুটার পছন্দ করে। আর খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায় স্কুটার। পরিসংখ্যানও বলছে বাইকের থেকে দেশে স্কুটারের বিক্রি অনেক বেশি। আর এই ক্ষেত্রে নারী গ্রাহকদের সংখ্যা বেশি।

রাস্তায় অধিকাংশ স্কুটি চালকই নারী। কিন্তু কেন বেশিরভাগ নারীদের পছন্দ স্কুটার? একাধিক সমীক্ষা থেকে জানা গেছে, স্কুটির ডিজাইন এবং হালকা ওজনে অনেক বেশি স্বাছন্দ্য বোধ করেন মেয়েরা।

দামে কম

বর্তমানে টিভিএস, সুজুকিসহ একাধিক সংস্থা পুরনো সাদামাটা ডিজাইন বর্জন করে কম দামে আকর্ষণীয় স্টাইলের স্কুটার অফার করছে ক্রেতাদের। মোটরবাইকের মতো বেশি দামের হয় না এই স্কুটারগুলো। দামের পাশাপাশি বাজারে স্কুটারের সহজলব্ধতা অনেক বেশি।

ওজনে হালকা

স্কুটারের ওজন বাইকের থেকে অনেক কম হয়। মাটি থেকে স্কুটির যে চেসিস বা ফ্রেম রয়েছে তার মধ্যে দূরত্ব কম। স্কুটির সিটের উচ্চতা ৭৬৮ মিলিমিটার।

ওজন ও আকৃতিতে কম হওয়ায় স্কুটি নিয়ন্ত্রণ করতে খুব একটা বেশি সমস্যার মুখে পড়তে হয় না মেয়েদের। ট্রাফিক সিগন্যালে সহজে যাতায়াত করা যায় স্কুটি নিয়ে। পাশাপাশি কোনো ঝক্কি ছাড়াই পার্ক করা যায় স্কুটার।

আকর্ষণীয় বৈশিষ্ট্য

স্কুটারের বিভিন্ন বৈশিষ্ট্যের কারণে নারীদের কাছে এটি এত প্রিয়। যেমন বেশির ভাগ স্কুটারে বড় আন্ডার-সিট স্টোরেজ থাকে, যা জিনিস রাখার জন্য একটি আদর্শ বগি। এছাড়া এর রং এবং ডিজাইনের দিক থেকে অসাধারণ।

টেকিনিক্যাল ঝামেলা কম হয়

মোটরবাইকের তুলনায় স্কুটারে যন্ত্রপাতির জটিলতা খুব কম। গিয়ার পরিবর্তন করার ঝামেলা থাকে না। যেহেতু বেশিরভাগ স্কুটি কন্টিনিউসলি ভেরিয়েবেল ট্রান্সমিশন দ্বারা চলে তাই এই যন্ত্রের প্রয়োজন পড়ে না। এটি ছাড়াও অধিকাংশ স্কুটির সাসপেনশন এবং ব্রেকিং থাকে সাধারণ। স্কুটারে স্টার্ট দেওয়া মাত্রই হু হু করে বেরিয়ে পড়া যায় গন্তব্যের উদ্দেশ্যে।

জ্বালানি দক্ষতা

প্রতিদিনের যাতায়াতের ক্ষেত্রে স্কুটারগুলো অত্যন্ত জ্বালানি সাশ্রয়ী হয়; কিছু মডেল আছে যার গড় ১৩২ এমপিজি পর্যন্ত।

নয়া শতাব্দী/এসএম/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ