মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪৩০

ঘরে মধু দিয়ে মজাদার খাবার তৈরি করুন

প্রকাশনার সময়: ১৫ জানুয়ারি ২০২৩, ২০:৪৯
ছবি: সংগৃহীত

মধুতে রয়েছে- ৪৫টিরও বেশি খাদ্যগুণ। তার মধ্যে কয়েকটি হলো-গ্লুকোজ, ফ্রুক্টোজ, সুক্রোজ, মন্টোজ, অ্যামাইনো অ্যাসিড, খনিজ লবণ, এনকাইম, ক্যালরি, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ভিটামিন বি৫, ভিটামিন বি৬, আয়োডিন, জিংক, কপার, অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান।

জেনে নেওয়া যাক খাদ্য ও ঔষধি গুণসম্পন্ন মধু দিয়ে তৈরি কয়েকটি খাবারের পদ সম্পর্কে-

মধুভাত

উপকরণ : জালা চাউল, বিনি চাউল, নারকেল ও পানি।

যেভাবে তৈরি করবেন : মধুভাত তৈরির জন্য প্রথমে জালা চালের গুঁড়ো প্রস্তূত করে নিতে হবে। এজন্য প্রথমে ধান পানিতে ভিজিয়ে রাখতে হবে তারপর এগুলো অঙ্কুরিত হলে সঙ্গে সঙ্গে পানি থেকে উঠিয়ে যতদিন না শুকায় ততদিন রোদে দিতে হবে। তারপর ধান মাড়াই করে চালগুলো আধাভাঙ্গা করে নিতে হবে। তারপর এই গুঁড়ো রোদে শুকাতে হবে। এরপর বিনি চাল রান্না করার পর গরম থাকাকালীন জালাচালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিবেন ভাল করে। তারপর ঠাণ্ডা করবেন। এরপর অল্প পরিমাণ পানি দিয়ে প্রয়োজন মত লবণ ও চিনি দিয়ে একটা অ্যালুমিনিয়ামের পাতিল বা মাটির পাতিলে রেখে দিবেন। চামচ বা নাড়ানি কাঠি দিয়ে মিশ্রণ করবেন মনে রাখবেন হাতে স্পর্শ করা যাবে না। তারপর ওই পাত্রে সারারাত রেখে দিন। পরদিন সকালে নারকেল দিয়ে পরিবেশন করুন স্বাদের মধুভাত।

হানি নুডলস উইথ ফ্রায়েড রাইস উপকরণ : ভাত ১ কাপ, সেদ্ধ নুডলস ১ কাপ, চিকেন কিমা সেদ্ধ আধা কাপ, সেদ্ধ আলু ছোট টুকরো আধা কাপ, গাজর ছোট টুকরো আধা কাপ, টমেটো ছোট টুকরো আধা কাপ, ক্যাপসিকাম ছোট টুকরো আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, তেল সিকি কাপ, মধু ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, নুডলস মসলা ২ প্যাকেট, সয়াসস ১ টেবিল, লেবুর রস ১ চামচ, গোলমরিচের গুঁড়ো আধা চা চামচ, কাঁচা মরিচ ফালি ৪টি।

যেভাবে তৈরি করবেন : ফ্রাইপ্যানে তেল গরম হলে সবজি, কিমা, লবণ দিয়ে একটু ভেজে নিন। এরপর ভাত ও বাকি উপকরণ দিয়ে একটু ভেজে নুডলস, মধু, মসলা, মরিচ, সয়াসস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চুলা থেকে নামানোর আগে লেবুর রস দিয়ে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

হানি চিকেন উইংস উইথ ভেজিটেবলস উপকরণ : চিকেন উইংস ২৫০ গ্রাম, আদা ও রসুন বাটা একত্রে ১ টেবিল চামচ, মরিচের গুঁড়ো ১ চামচ, গরম মসলার গুঁড়ো আধা চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো আধা চা চামচ, ময়দা ২ টেবিল চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, সবজি আধা সেদ্ধ, ফুলকপি, আলু, বরবটি, গাজর ও পালংপাতা বড় টুকরো ১ কাপ।

সসের জন্য : মধু ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : তেল বাদে সব উপকরণ একসঙ্গে মেরিনেট করে ১ ঘণ্টা রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে বাদামি করে ভেজে উঠিয়ে নিন। এবার ওই মসলায় সস, মধু দিয়ে সামান্য পানি দিয়ে ভাজা উইংস, সবজি দিয়ে নেড়ে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

হানি বান উপকরণ : ময়দা ১ কাপ, ইস্ট ১ চামচ, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, ডিম একটার চার ভাগের এক ভাগ, মধু ১ টেবিল চামচ, তেল বা বাটার ২ টেবিল চামচ, লবণ সিকি চা চামচ, পানি সিকি কাপ ও সাদা তিল ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : ময়দা, ইস্ট, দুধ, লবণ, মধু সব মিশিয়ে নিয়ে হালকা কুসুম-গরম পানি দিয়ে ডো বানিয়ে রাখুন। ডো বানানোর সময় তেল দিয়ে ভালো করে নরম করে মেখে নিন। বানানো ডো চুলার পাশে বা গরম জায়গায় ঢেকে রাখুন ৩০ থেকে ৪০ মিনিট। এবার খামির আবারও ভালো করে মেখে বানের সেপ দিয়ে বেকিং ট্রেতে তেল ব্রাশ করে বান বসিয়ে আবার ঢেকে রাখুন ১০ মিনিট। এরপর ওপরে ডিম ব্রাশ করে সাদা তিল ছড়িয়ে দিন। প্রি-হিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ১৫ থেকে ২০ মিটার বেক করে নামিয়ে ওপরে বাটার ব্রাশ করে মধু ঢেলে পরিবেশন করুন।

দুধ-মধুর বাটার চিকেন উপকরণ : চিকেন ১ কেজি (হাড় ছাড়া নিতে হবে), তেল দুই টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, টকদই দুই টেবিল চামচ, ঘি দুই টেবিল চামচ, টমেটো দেড় কাপ (বড় করে কেটে নিতে হবে), পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন ৬-৭ কোয়া, আদা বাটা সামান্য, শুকনো মরিচ ৩টি, কাঁচামরিচ ৩টি, মাখন দুই টেবিল চামচ, দুধ এক কাপ, কাজুবাদাম এক কাপ, মরিচের গুঁড়া ২চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, মধু আধা টেবিল চামচ, কসৌরি মেথি সামান্য, ফ্রেশ ক্রিম ২ চামচ ও ধনেপাতা কুচি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে নিন। এরপর টকদই, তেল ও লবণ মাংসে মাখিয়ে মেরিনেটের জন্য দুই ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার প্যানে তেল গরম করে মাংস দিয়ে ভেজে নিন। ভাজা হলে তুলে রাখুন। একই তেলে কাটা টমেটোগুলো দিন। এরপর একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুনের কোয়া, শুকনো মরিচ, কাঁচামরিচ, মাখন, দুধ, কাজুবাদাম, মরিচের গুঁড়া, আধা চা চামচ গরম মসলা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে রেখে ঠান্ডা করে ব্লেন্ডারে পেস্ট করে নিন।

প্যানে এবার দুই টেবিল চামচ ঘি আর একটা দারুচিনির টুকরোর সঙ্গে শুকনো মরিচের গুঁড়া দিন। ভেজে রাখা মাংসগুলো এবার তেলের মধ্যে ছেড়ে দিন। মধু ও পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে রান্না করুন ২ মিনিট।

এরপর ফ্রেশ ক্রিম আর কসৌরি মেথি মিশিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। রান্না হয়ে এলেই সুস্বাদু ঘ্রাণ বের হবে। এরপর নামিয়ে একটি পাত্রে ক্রিম ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম বাটার চিকেন।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ