ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪

চাপমুক্ত থাকতে পারবেন যেসব সুগন্ধে !

প্রকাশনার সময়: ২১ ডিসেম্বর ২০২২, ১৩:৩৬ | আপডেট: ২১ ডিসেম্বর ২০২২, ১৩:৩৯

ঘ্রাণ বা সুগন্ধ একটি বড় ভূমিকা পালন করে আমাদের জীবনে। দুর্গন্ধে আমাদের মন-মেজাজ যেমন খারাপ হয়ে যায় তেমনি সুগন্ধ আমাদের মনে এনে দেয় অনাবিল প্রশান্তি।

সুগন্ধ আবেগকে জাগিয়ে তুলতে পারে অনেটাই। এর রয়েছে অনেক উপকারিতাও। আমাদের স্মৃতি দীর্ঘ সময় মনে রাখতে, মানুষদের আমাদের প্রতি আকৃষ্ট করতে এর জুড়ি নেই।

বাঙালি ও ভারতীয় সংস্কৃতিতে বিভিন্ন ধরনের সুগন্ধি উপাদান ছড়িয়ে-ছিটিয়ে আছে। এই সব সুগন্ধি উপাদান অনেকটাই প্রশান্তিদায়ক। স্ট্রেস দূর করে নিজেকে পুনরুজ্জীবিত করতে এইসব প্রাকৃতিক সুগন্ধির মধ্যে ডুব দিতে পারেন।

গোলাপ : বিশ্বের সবচেয়ে বিখ্যাত ঘ্রাণগুলোর মধ্যে গোলাপের সুগন্ধ রয়েছে একেবারে প্রথম সারির দিকে। গোলাপের নির্যাস চাপ উপশম করে, উদ্বেগের সঙ্গে লড়াই করে এবং আপনার মন ও শরীরকে শিথিল করে। গোলাপের মোলায়েম সুগন্ধ অত্যন্ত তীক্ষ্ণ যা মনের প্রশান্তিতে অত্যন্ত আরামদায়ক।

জুঁই : জুঁইয়ের সুন্দর ঘ্রাণের কথা কারোরই অজানা নয়। সাদা ছোট আকৃতির এই ফুলটি একটি মিষ্টি গন্ধযুক্ত ফুল হিসাবেই আমাদের কাছে বেশি পরিচিত। এটির ঘ্রাণ এন্টিডিপ্রেসেন্ট বৈশিষ্ট্য বহন করে যা সমস্ত বিশৃঙ্খলার ওপরে মনকে উন্নীত করে। ভালো ঘুমের জন্য এর সুগন্ধ বিশেষভাবে কার্যকরী।

হলুদ : আয়ুর্বেদ শাস্ত্রে উল্লেখ রয়েছে, আপনি যখন কাঁচা হলুদের সুগন্ধ নেবেন তখন আপনার মন অনেকটাই শিথিল বোধ করবে। তাই স্ট্রেস কমিয়ে মনকে শান্ত করতে হলুদের নির্যাস নিতে পারেন প্রায়ই।

চন্দন : চন্দনের সুগন্ধ মনে প্রশান্তি আনার পাশাপাশি স্ট্রেস লেভেলের মাত্রা অনেকটাই কমিয়ে আনে। এতে আপনার অনিদ্রা দূর হয়। সেইসঙ্গে রাতে এনে দেয় ভালো ঘুম। এর সুগন্ধ সারা বিশ্বে বিশেষভাবে স্বীকৃত যার মাটির প্রকৃতি আপনার মন ও শরীরকে সারাক্ষণ আচ্ছন্ন করে রাখবে।

ল্যাভেন্ডার ও লেবু : ল্যাভেন্ডার ও লেবুর গন্ধ মানুষের মধ্যে সেরোটোনিন উৎপাদন বাড়ায়। যার কারণে ল্যাভেন্ডার ও লেবু আপনাকে উজ্জীবিত করতে, আপনার মনকে শান্ত রাখতে, ত্বকের উন্নতি করতে, মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করতে এবং সামনের দিনের জন্য আপনাকে সতেজ রাখতে দুর্দান্ত।

ভেটিভার : ভেটিভারের ঘ্রাণ গভীরভাবে ভারসাম্যপূর্ণ, শান্ত এবং চাপমুক্ত করে। এই ঘ্রাণটি আপনাকে আপনার বাস্তবে ভিত্তি করে এবং আপনাকে আপনার দৈনন্দিন সমস্যাগুলো পরিষ্কার মাথার সঙ্গে মোকাবিলা করতে দেয়। এটি বিশ্রাম পূর্ণ ঘুম এবং মনকে শিথিল রাখতে দারুণ কার্যকর। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ