ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইন্দোনেশিয়ায় এখনও ধ্বংসস্তূপে চাপা বহু মানুষ 

প্রকাশনার সময়: ২২ নভেম্বর ২০২২, ১১:৫১

ইন্দোনেশিয়ায় সোমবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৬২ জনে দাঁড়িয়েছে। এদিন পশ্চিম জাভা অঙ্গরাজ্যে আঘাত হানা এই কম্পনে আহত হয়েছে আরো কয়েক শতাধিক মানুষ। এছাড়া ধসে পড়েছে অসংখ্য বাড়ি-ঘর।

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ধসে পড়া স্কুল, বাড়ি-ঘর ও অন্যান্য স্থাপনার ধ্বংসস্তূপের নিচে এখনো অনেক মানুষ আটকে আছেন। এখনও ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকারীরা। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। জানা গেছে, এখন পর্যন্ত যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগই স্কুল শিক্ষার্থী ও শিশু।

পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল ভূমিকম্পে ১৬২ জন নিহত হওয়ার খবরটি নিশ্চিত করেছেন। ভূমিকম্পে নিহতদের মধ্যে শিশুরাও রয়েছে বলেও জানান তিনি। ভূমিকম্পের ফলে আইসোলেটেড হয়ে পড়া লোকজন যেন আরো দুর্ঘটনার মধ্যে না পড়েন সে বিষয়ে সতর্কও করেন তিনি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শত শত আহত মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ধসে পড়া ভবনের নিচে আটকে পড়া মানুষদের বাঁচানোর জন্য উদ্ধারকারীরা এখনও কাজ করেছেন। যে এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে, সেই এলাকা ঘনবসতিপূর্ণ এবং ভূমিধসের প্রবণতা রয়েছে। অনেক এলাকায় দুর্বলভাবে নির্মিত ঘরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এদিকে ভূমিকম্পের প্রভাবে কিছু কিছু জায়গায় ভূমিধসও হয়েছে। ভূমিধসের কারণে কিউজেনাং নামে একটি অঞ্চল পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানে উদ্ধারকারীরা যেতে পারছেন না। বিদ্যুৎ বিভ্রাটেও উদ্ধারকাজ ব্যহত হচ্ছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ