ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বৈঠকে বসছে বাইডেন ও শি জিনপিং 

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২২, ১১:৪১

চলতি সপ্তাহেই ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ জোটের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে। বিশ্ব রাজনীতির কেন্দ্রে থাকা বিভিন্ন ইস্যু নিয়ে এই সম্মেলনে পরাশক্তি দেশগুলোর মধ্যে উত্তাপ ছড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

আর এই সম্মেলনের ঠিক আগে মুখোমুখি হচ্ছেন বৈশ্বিক পরাশক্তি দুই দেশের নেতা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

সোমবার (১৪ নভেম্বর) উভয় নেতার দীর্ঘ প্রতীক্ষিত এই বৈঠকটি অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে উত্তেজনাপূর্ণ জি-২০ শীর্ষ সম্মেলনের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দীর্ঘ প্রতীক্ষিত বৈঠকে অংশ নিতে সোমবার ইন্দোনেশিয়ার বালি দ্বীপে পৌঁছাবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

দীর্ঘ প্রতীক্ষিত এই বৈঠকে বৈশ্বিক পরাশক্তি দুইটি দেশের শীর্ষ এই দুই নেতা তাইওয়ান, ইউক্রেন এবং উত্তর কোরিয়ার পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। এই একই বিষয়গুলো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ছাড়াই মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া জি-২০ শীর্ষ সম্মেলনেও আলোচিত হবে।

চীনা প্রেসিডেন্টের সাথে বৈঠকে যোগ দিতে রোববার রাতে বাইডেন ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছেছেন।

উল্লেখ্য, ২০২১ সালে বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথমবার দুই নেতা মুখোমুখি বৈঠকে বসছেন। এর আগে ভার্চুয়াল বৈঠক হলেও সামনাসামনি বৈঠক হয়নি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ