মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

বাংলাদেশের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধি চায় মিসর 

প্রকাশনার সময়: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৭:০১

বিশ্বের প্রাচীন সভ্যতার দেশ মিসরে বাংলাদেশ সেনা বাহিনীর এনডিসি’র ফ্যাকাল্টি মেম্বার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ এর নেতৃত্বে National Defence College (NDC)-এর অধীনে Armed Force War Course (AFWC)- এর ২৫-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল শিক্ষা সফরে রয়েছেন।

ইতোমধ্যে প্রতিনিধি দলটি মিসরের বিভিন্ন সামরিক ও বেসামরিক স্থাপনা পরিদর্শন করেন। শুরুতেই তারা এ দেশের বিখ্যাত নাসের হায়ার মিলিটারি একাডেমি পরিদর্শন করেন, যেখানে মিসরের সকল উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের পেশাগত প্রশিক্ষণ দেয়া হয়।

পরিদর্শন শেষে তাদের সম্মানে আয়োজিত মধ্যাহ্ন ভোজে কায়রোস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। এ সময় একাডেমির কমান্ডেন্ট / পরিচালক মেজর জেনারেল আশরাফ মোহাম্মদ ফারেস বাংলাদেশের সাথে সামরিক সহযোগিতা বৃদ্ধির উপায় নিয়ে রাষ্ট্রদূতের সাথে মতবিনিময় করেন। এমন একটি ফলপ্রসূ শিক্ষা সফরের আয়োজন করার জন্য বাংলাদেশের রাষ্ট্রদূত জেনারেল আশরাফকে সকৃতজ্ঞ ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মিসরের তৎকালীন প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সফর বিনিময়ের কথা তুলে ধরে মিসর-বাংলাদেশ ঐতিহাসিক সুসম্পর্কের কথা স্মরণ করেন। অচিরেই দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সকল দিক প্রসারিত ও সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পর্যায়ক্রমে বাংলাদেশ প্রতিনিধিদল মিসরের কমান্ড এন্ড স্টাফ কলেজ, এয়ার ফোর্স মিউজিয়াম, ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিজ কমপ্লেক্সসহ কয়েকটি সামরিক কমান্ড ফোর্স পরিদর্শন করেন। প্রতিটি পরিদর্শনে শিক্ষণীয় অনেক বিষয়ে অবহিত হয়ে বাংলাদেশ দল উৎসাহ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় ৪.৩০মিনিটে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রতিনিধি দলটি বাংলাদেশ দূতাবাস পরিদর্শনে আসেন। দূতাবাস হল রুমে অনুষ্ঠিত এক পরিচিতিমূলক ও ব্রিফিং অনুষ্ঠানে রাষ্ট্রদূত মনিরুল ইসলাম তাদের সাথে বাংলাদেশ এবং মিসরের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক আলোকপাত করেন। তিনি দু’দেশের সম্পর্ক উন্নয়নের সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত বক্তব্য প্রদান করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

আশা করা যায় এ জাতীয় সামরিক সফর বিনিময়ের মাধ্যমে মিসর-বাংলাদেশের সম্পর্কের নতুন একটি দিক উম্মোচিত হবে এবং দু’দেশের সম্পর্ক উন্নয়নে ইতিবাচক অবদান রাখবে।

গত ১৭সেপ্টেম্বর ২০২২ থেকে শিক্ষ সফরে আসা বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রতিনিধিদলটি - ২৩ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত মিসরে অবস্থান করবেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ