ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাশিয়ার ৩টি তেল শোধনাগারের নিয়ন্ত্রণ নিল জার্মানি

প্রকাশনার সময়: ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫০

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে দেশটিতে থাকা রাশিয়ার মালিকানাধীন তিনটি তেল শোধনাগারের নিয়ন্ত্রণ নিয়েছে জার্মানি। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দেশটির কর্মকর্তারা জানিয়েছে, আগামী বছর রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের আগেই এই নিয়ন্ত্রণ নেয়া হলো।

দেশটির অর্থমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রোজনেফট ডাচল্যান্ড জিএমবিএইচ ও আরএন রিফাইনিং অ্যান্ড মার্কেটিং জিএমবিএইচ-কে জার্মানির ফেডারেল নেটওয়ার্ক এনার্জি’র প্রশাসনের অধীনে রাখা হবে।

ফলে এই সংস্থাটি দেশের পূর্ব ও দক্ষিণাঞ্চলে অবস্থিত তিনটি রুশ তেল শোধনাগার যথা পিসিকে সেডেট, মিরো ও বেরিনঅয়েল- কোম্পানির শেয়ার নিয়ন্ত্রণ করবে।

মন্ত্রণালয় জানায়, রোজনেফট রাশিয়া থেকে প্রতিমাসে কয়েক মিলিয়ন ইউরো মূল্যের অপরিশোধিত তেল আমদানি করে। যার জার্মানির চাহিদার ১২ শতাংশ তেল পরিশোধনের ক্ষমতা রয়েছে।

এতে বলা হয়, এই পদক্ষেপের মাধ্যমে প্রাথমিকভাবে আগামী ছয় মাসের জন্য জ্বালানি সরবরাহ নিশ্চিত হবে।

রোজনেফট আগেই বলেছে যে রাশিয়া থেকে তেল আমদানি বন্ধের কোনো পরিকল্পনা তাদের নেই। যদিও আগামী ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে তাদের ওপর ইউ’র দেয়া নিষেধাজ্ঞা কার্যকর হবে।

মন্ত্রণালয় আরও জানায়, পিসিকে সেডেট এর জন্য ভবিষ্যতের দীর্ঘমেয়াদী পরিকল্পনা ঘোষণা করা হবে। যেখানে ১২ হাজার মানুষ কর্মরত এবং এটি বার্লিনসহ জার্মানির উত্তর-পূর্বাঞ্চলের পেট্রোলিয়াম সরবরাহ করে থাকে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ