ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ সাশ্রয়ে অন্ধকার থাকবে আইফেল টাওয়ার  

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১২:১০

জ্বালানি সংকটের মুখে ইউরোপের দেশগুলো। ধরাণা করা হচ্ছে, আসন্ন শীত মৌসুমে এই সংকট আরো তীব্র হতে পারে। তাই শীত শুরুর আগেই বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ইউরোপের দেশগুলো। এর অংশ হিসেবে ফ্রান্সের রাজধানী প্যারিসের আইকনিক স্থাপত্য আইফেল টাওয়ারের বাতি এক ঘণ্টার কিছু বেশি সময় আগেই নিভিয়ে ফেলার ঘোষণা দিয়েছে দেশটি।

স্থানীয় সময় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) শহরটির মেয়র অ্যান হিডালগো এ কথা জানান।

রাশিয়ার গ্যাস সরবরাহ কমিয়ে দেয়া এবং জ্বালানির ক্রমবর্ধমান দামের কারণে বিদ্যুৎ সাশ্রয়ের উদ্যোগ নিয়েছে প্যারিস। অন্যান্য প্রতিবেশীর মতো রুশ গ্যাসের ওপর অতটা নির্ভলশীল নয় ফ্রান্স। তবে রেকর্ড সংখ্যক পারমাণবিক চুল্লি বন্ধ হয়ে যাওয়ায় স্বাভাবিক সময়ে বিদ্যুৎ রফতানিকারক দেশটি সম্প্রতি বিদ্যুৎ আমদানি করতে বাধ্য হয়েছে। এ অবস্থায় শিল্প, গৃহস্থালি ও সরকারি দফতরগুলোতে বিদ্যুতের ব্যবহার ১০ শতাংশ কমানোর লক্ষ্য নির্ধারণ করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ।

এ কারণে আইফেল টাওয়ারের মতো স্থাপনাগুলোতে আগেভাগেই নিভিয়ে দেয়া হবে আলো। বর্তমানে আইফেল টাওয়ারে সোনালী রঙের আলো জ্বলে রাত ১টা পর্যন্ত। এছাড়া প্রতি ঘণ্টায় একবার ২০ হাজার বাল্বের আলোয় ঝিলমিল করে ওঠে দৃষ্টিনন্দন স্থাপনাটি। মনোমুগ্ধকর এই দৃশ্য দেখতে প্রতি বছর প্যারিসে ছুটে পান বহু পর্যটক। কিন্তু তাদের হতাশ করে আগের তুলনায় দ্রুত বন্ধ হয়ে যাবে এই আলো-আধারির খেলা।

প্যারিসের মেয়র জানিয়েছেন, এখন থেকে রাত ১১টা ৪৫ মিনিটেই বন্ধ করে দেয়া হবে আইফেল টাওয়ারের আলো। এর ফলে স্থাপনাটিতে অন্তত চার শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: রয়টার্স, এনডিটিভি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ