ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাদাখের গোগরা-হটস্প্রিং সীমান্ত থেকে সেনা সরিয়ে নিচ্ছে ভারত-চীন

প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৫

ভারতের পূর্ব লাদাখের গোগরা-হটস্প্রিং সীমান্ত অঞ্চলের টহল পিলার (১৫) এলাকা থেকে সেনা সরিয়ে নিতে শুরু করেছে ভারত ও চীন। ২০২০ সালের এপ্রিল থেকেই এই অঞ্চলে মুখোমুখি অবস্থানে ছিল দেশ দুটির সেনারা। ওই বছরে সেখানে এক রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা এবং ৪ জন চীনা সেনা নিহত হয়।

দুই বছরের বেশি সময় ধরা চলা উত্তেজনা কমানোর অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশ দুটি। ভারতীয় ও চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ খবর দিয়েছে বিবিসি।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) একই ধরনের বিবৃতি দেয় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। ১২ তারিখের মধ্যেই এই সেনা সরিয়ে নেয়ার কাজ সম্পন্ন হবে। গত জুলাই মাসে দুই দেশের মধ্যে কমান্ডার পর্যায়ের ১৬তম বৈঠকের পর এই সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত আসল।

৮ সেপ্টেম্বর ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গোগরা-হটস্প্রিংস এলাকায় ভারতীয় ও চীনা সৈন্যরা সমন্বিত ও পরিকল্পিতভাবে সরে যেতে শুরু করেছে, যা সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখার জন্য সহায়ক। দেশ দুটির মধ্যে তিনটি প্রধান বিরোধপূর্ণ পয়েন্ট রয়েছে। সেগুলো হলো- ডেপসাং, প্যাংগং ও গোগরা-হটস্প্রিংস। এর আগে গত বছর প্যাংগং সো সেক্টর থেকে কিছু সেনা প্রত্যাহার করা হয়।-বিবিসি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ