ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ট্রাম্পের বাড়িতে তল্লাশির হলফনামা প্রকাশ

প্রকাশনার সময়: ২৭ আগস্ট ২০২২, ০৩:০০

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) তল্লাশির হলফনামার সম্পাদিত সংস্করণ প্রকাশ করেছে দেশটির বিচার বিভাগ।

শুক্রবার (২৬ আগস্ট) প্রকাশিত এই হলফনামায় গত ৮ অগাস্ট ট্রাম্পের মার-এ-লাগো রিসোর্টে তল্লাশির কারণ সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

সংশোধিত হলফনামায় বলা হয়েছে, এফবিআই এজেন্টরা ট্রাম্পের বাড়ি থেকে যেসব নথি উদ্ধার করেছেন তাতে ১৮৪টি মৌলিক নথি উদ্ধার করেছে যাতে শ্রেণিবিভাগের চিহ্ন রয়েছে, যার মধ্যে ৬৭টি গোপনীয় হিসাবে চিহ্নিত, ৯২টি অধিকতর গোপনীয় হিসাবে চিহ্নিত, এবং ২৫টি নথিকে অতি গোপনীয় হিসাবে চিহ্নিত করা হয়েছে।

মূলত মার্কিন প্রেসিডেন্টদের সব নথি কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভে জমা দেওয়াই নিয়ম। কিন্তু ট্রাম্প ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সময় অতি গোপনীয় নথি অবৈধভাবে সরিয়েছিলেন কিনা কিংবা সরকারি রেকর্ড অবৈধভাবে গোপন করেছিলেন কিনা তা তদন্ত করে দেখতেই এফবিআই তল্লাশি চালায়। টাম্পের ফ্লোরিডার বাড়িতে ওই তল্লাশিতে ২০ টিরও বেশি বক্সে ১১ সেট গোপনীয় সরকারি নথি পাওয়ার কথা জানিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ