ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মার্কিন বিচার বিভাগের বিরুদ্ধে মামলা ঠুকলেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশনার সময়: ২৩ আগস্ট ২০২২, ০৯:৫০

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বিরুদ্ধে করা এক মামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবেদন করেছেন যেন, তার বাড়ি থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) যেসব নথিপত্র জব্দ করেছে, সেই তদন্ত যেন স্থগিত করা হয়।

ফ্লোরিডার সাবেক প্রেসিডেন্টের বাড়ি থেকে গত ৮ অগাস্ট ১১ সেট গোপনীয় কাগজপত্র জব্দ করেছিল এফবিআই এজেন্টরা, যেগুলির মধ্যে কিছু নথি "TS/SCI" বলে চিহিৃত করা। এর অর্থ হল এসব দলিলপত্রে এমন সব তথ্য আছে যা মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য ‘নজিরবিহীন গুরুতর ক্ষতির’ কারণ হতে পারে।

আদালতে দায়ের করা ওই মামলায় ট্রাম্পের আইনজীবীরা অনুরোধ করেছেন, সেসব নথিপত্র যাচাই করার সময় যেন একজন নিরপেক্ষ আইনজীবী নিয়োগ দেয়া হয়। রাষ্ট্রীয় নথিপত্র আইন মাফিক সংরক্ষণ না করার অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত চলছে।

ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা সোমবার (২২ আগস্ট) আদালতে বলেছেন, একজন তৃতীয় পক্ষ অ্যাটর্নি যেন নিয়োগ দেয়া হয়, যিনি যাচাই করে দেখবেন যে, এসব নথিপত্র নির্বাহী সুবিধার আওতায় পড়ে কিনা। এই তৃতীয় পক্ষ অ্যাটর্নিকে বলা হয় স্পেশাল মাস্টার। সেটা হলে বেশ কিছু যোগাযোগের রেকর্ড সাবেক প্রেসিডেন্টকে জনসমক্ষে প্রকাশ করতে হবে না।

সাধারণত এ ধরনের স্পেশাল মাস্টার ফৌজদারি মামলায় নিয়োগ করা হয়। সেসব ক্ষেত্রে এটা করা হয় যখন মামলার কিছু প্রমাণ আইনজীবী-খদ্দের সুবিধা আইনের মধ্যে পড়ে যায়। অথবা এমন কোনো প্রমাণ থাকে, যা আইনের কারণে আদালতে উপস্থাপন করা যায় না।

মামলার আবেদনে বলা হয়েছে, অর্থপূর্ণ সুরক্ষা ছাড়া প্রসিকিউশনকে এসব নথিপত্র যাচাই করতে দেয়া গ্রহণযোগ্য হবে না।

ওই আবেদনে আরো বলা হয়েছে, প্রেসিডেন্ট তার দাফতরিক দায়িত্ব পালনের সময় যেসব আলোচনা করেছেন, সেগুলো নিরপেক্ষভাবে পর্যালোচনা করে যাচাই বাছাইয়ের মাধ্যমে শুধুমাত্র একজন স্পেশাল মাস্টার জনস্বার্থ রক্ষা করতে পারে।

মার্কিন বিচার বিভাগ একটি বিবৃতিতে বলেছেন, ট্রাম্পের মামলা সম্পর্কে কৌসুঁলিরা অবগত রয়েছেন। আদালতে এ বিষয়ে জবাব দেয়া হবে। একটি ফেডারেল কোর্টে কারণ দেখানোর পরেই মার-এ-লাগোর বাড়িতে তল্লাশি করার পরোয়ানা জারি হয়েছিল।

ডোনাল্ড ট্রাম্পের মামলার আবেদনটি করা হয়েছে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের এমন একজন বিচারকের আদালতে, যাকে ২০২০ সালে ট্রাম্প মনোনয়ন দিয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের একজন মুখপাত্র টেইলর বুডোউইচ নথিপত্র জব্দের ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন।

সূত্র : বিবিসি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ