ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইমরান খানের লবিস্ট নিয়োগের গুঞ্জন

প্রকাশনার সময়: ১২ আগস্ট ২০২২, ২৩:৩৬

গত ১০ এপ্রিল পার্লামেন্টে নাটকীয় এক অনাস্থা ভোটে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারান ইমরান খান। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বিরোধী রাজনীতিকদের ষড়যন্ত্রের জেরে তাকে ক্ষমতাচ্যুত হতে হয়েছে।

সেই সময় ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকরা স্লোগান তুলেছিলেন ‘যারা আমেরিকার বন্ধু, তারা বিশ্বাসঘাতক’।

কিন্তু সেই ইমরান খানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের গুঞ্জন উঠেছে। বলা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করতে দেশটিতে লবিস্ট নিয়োগ করেছেন পিটিআই’র এই কর্ণধার।

আর এ জন্য প্রচুর অর্থের বিনিময়ে রীতিমতো লবিং প্রতিষ্ঠানের সাথে চুক্তিও করেছেন সাবেক এই পাক প্রধানমন্ত্রী। যুক্তরাষ্ট্রের নির্দলীয় সংস্থা আটলান্টিক কাউন্সিলের অধীন সাউথ এশিয়া সেন্টারের পাকিস্তান ইনিশিয়েটিভ বিভাগের পরিচালক উজাইর ইউনুস সম্প্রতি এই চুক্তির তথ্য ফাঁস করেছেন। সেই সাথে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টে চুক্তির কাগজপত্র ও নথির ছবিও প্রকাশ করেছেন তিনি।

প্রকাশিত ওই চুক্তির নথিপত্রে দেখা যায়, পিটিআই ও ইমরানের যুক্তরাষ্ট্রের সমর্থকদের সাথে বাইডেন প্রশাসনের সম্পর্ক উন্নয়নে কাজ করবে ফেনটন/আরলক এলএলসি। এর বিনিময়ে প্রতিষ্ঠানটিকে আগামী ছয় মাস পর্যন্ত মাসে ২৫ হাজার ডলার দেবে পিটিআই।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত ইমরান খান কিংবা তার দল পিটিআই থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ