ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

‘ওমিক্রন-ডেল্টা ভ্যারিয়েন্ট সুনামি সৃষ্টি করতে যাচ্ছে’

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২১, ১০:১৩

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ও ডেল্টার সংক্রমণ বিশ্বব্যাপী সুনামির মতো ঢেউ সৃষ্টি করতে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গ্রেব্রিয়াসাস এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ডেল্টা ও ওমিক্রন জোড়া হুমকি হিসেবে কাজ করছে। এর জেরে হাসপাতালে রোগীর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যাচ্ছে। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে হু হু করে। ওমিক্রন ও ডেল্টা সংক্রমণ আছড়ে পড়তে পারে সুনামির মতো। এর ফলে গোটা স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়তে পারে।’

এ অবস্থায় বিশ্বের ধনী দেশগুলোর বুস্টার ডোজ দেওয়ার প্রবণতা গরিব ও নিম্ন আয়ের দেশগুলোকে সংকটে ফেলছে বলে সর্তক করেন তিনি।

গত ২৮ ডিসেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়, গত এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বেড়েছে। বুধবার ফ্রান্স ও আমেরিকায় দৈনিক করোনা শনাক্তে নতুন রেকর্ড তৈরি হয়।

উল্লেখ‌্য, আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, বুধবার (২৯ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪ লাখ ৩৮ হাজার ৬০৭ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৪৯ লাখ ৬ হাজার ১৪৬ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৫ কোটি ২৪ লাখ ১৪ হাজার ৭০৯ জন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ