ঢাকা, বুধবার, ৪ অক্টোবর ২০২৩, ১৯ আশ্বিন ১৪৩০, ১৮ রবিউল আউয়াল ১৪৪৫

জব্দ হওয়া ৬০০ কোটি ডলার ফেরত পেল ইরান, মুক্ত ৫ মার্কিনি 

প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২২:০৮ | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২২:১১

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে বন্দি বিনিময় চুক্তিতে পাঁচ মার্কিন নাগরিককে কারাগার থেকে মুক্তি দিয়েছে ইরান। একইসাথে যুক্তরাষ্ট্রও পাঁচ ইরানিকে মুক্তি দিয়েছে। এছাড়া ইরানের জব্দ করা বিপুল অর্থও ফেরত দেওয়া হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) ইরানি টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাতকারে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মোহাম্মাদ রেজা ফারজিন বলেন, দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা ৬০০ কোটি ডলার আল আহলি ও দুখান ব্যাংকের ইরানি অ্যাকাউন্টে জমা হয়েছে। কাতারের ওই দুই ব্যাংকে ইরানের ছয়টি ব্যাংকের অ্যাকাউন্টে এসব অর্থ জমা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা ইরানি অর্থ ছাড় প্রসঙ্গে তিনি আরও বলেন, দক্ষিণ কোরিয়ায় উরি ও আইবিকে ব্যাংকের পাশাপাশি মেল্লাত ব্যাংকের সিউল শাখায় আটকে থাকা সব ইরানি অর্থ গত ১০ আগস্ট সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকে পাঠানো হয়। ওই অর্থকে ইউরোতে রূপান্তরিত করতে সেখানে পাঠানো হয়েছিল।

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, গতকাল কাতারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে আমাদেরকে জানানো হয় সেদেশে ইরানি ব্যাংকগুলোর অ্যাকাউন্ট সক্রিয় হয়েছে। এরপর আজ ইরানের ওইসব অ্যাকাউন্টে ইউরো জমা হয়। দক্ষিণ কোরিয়া ইরানের অর্থ আটকে রাখায় যে পরিমাণ ক্ষতি হয়েছে তা আদায়ের লক্ষ্যে কাজ চলছে বলেও জানান তিনি।

রেজা ফারজিন বলেন, আরও কয়েকটি দেশে আটকে থাকা ইরানি অর্থ ছাড়ের বিষয়ে কাজ চলছে। বিষয়টি চূড়ান্ত হলে তা ঘোষণা করা হবে।

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতির আওতায় যুক্তরাষ্ট্র বেআইনিভাবে বিদেশে থাকা ইরানের বিপুল পরিমাণ অর্থ আটকে দিয়েছে। এই অবস্থায় সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানে আটক পাঁচ মার্কিন বন্দীর মুক্তির বিনিময়ে আমেরিকায় আটক পাঁচ ইরানি নাগরিককে মুক্তি এবং দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা ইরানি অর্থ ছাড়ের প্রতিশ্রুতি দেন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ