মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪৩০

আফগানিস্তানে তুষারপাত-শৈত্যপ্রবাহে ১২৪ জনের মৃত্যু

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৩, ২২:৪৯
ছবি : আল-জাজিরা

আফগানিস্তানে শীত ও শৈত্যপ্রবাহের কারণে গত ১৫ দিনে প্রাণ হারিয়েছে কমপক্ষে ১২৪ জন। সেইসঙ্গে মৃত্যু হয়েছে প্রায় ৭০ হাজার গবাদি পশুরও।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ এই তথ্য নিশ্চিত করে বলেন, তুষারপাত ও বৈরী আবহাওয়ার কারণে দেশটির বহু এলাকা রাজধানী কাবুল থেকে যোগাযোগবিচ্ছিন্ন অবস্থায় আছে। অনেক এলাকায় আটকে পড়া লোকজনকে উদ্ধারে সামরিক বাহিনীর হেলিকপ্টারও পাঠানো হয়েছে, কিন্তু অধিকাংশ এলাকায় নামার মতো স্থান না পেয়ে ফিরে এসেছে হেলিকপ্টার।

ছবি : রয়টার্স

ভৌগলিক কারণে আফগানিস্তানের জলবায়ু এমনিতেই চরমভাবাপন্ন। কিন্তু চলতি মৌসুমে দেশটিতে যে পরিমাণ শীত অনুভূত হচ্ছে, গত এক দশকের মধ্যে এমন হয়নি। অনেক এলাকায় তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৩০ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অবশ্য বলছে, আগামী ১০ দিনের মধ্যে শৈত্যপ্রবাহ কেটে যাবে আফগানিস্তানের প্রায় সব এলাকায়, তাপমাত্রাও বৃদ্ধি পাওয়া শুরু করবে। তবে মোল্লা আখুন্দের শঙ্কা— শৈত্যপ্রবাহ দূর হলেও মানুষ ও গবাদিপশুর মৃত্যু অব্যাহত থাকবে আফগানিস্তানে।

তিনি বলেন, আগামী ১০ দিনের পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা বেড়ে যাবে। তবে তিনি এখনও আফগান জনগণ এবং তাদের গবাদি পশুর মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে চিন্তিত।

ছবি : এএফপি

তিনি আরও বলেন, যারা ঠান্ডায় প্রাণ হারিয়েছে তাদের বেশিরভাগই রাখাল বা গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষ। তাদের স্বাস্থ্যসেবার সুযোগ ছিল না। যারা এখনও পার্বত্য অঞ্চলে বসবাস করছেন তাদের নিয়ে আমরা উদ্বিগ্ন। পাহাড়ের মধ্য দিয়ে যাওয়া বেশিরভাগ রাস্তা তুষারপাতের কারণে বন্ধ হয়ে গেছে। যানবাহন সেখানে আটকে গেছে এবং যাত্রীরা হিমায়িত তাপমাত্রায় মারা গেছেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ