মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪৩০

‘গরু হত্যা বন্ধ হলে পৃথিবীর সব সমস্যার সমাধান হবে’

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারি ২০২৩, ১৫:২২

ভারতের গুজরাটের একটি আদালত অবৈধভাবে গবাদিপশু পরিবহনের দায়ের এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। এ মামলাল রায়ে গরু জবাইয়ের বিষয়ে আদালত কিছু কৌতূহলী পর্যবেক্ষণ দিয়েছেন।

গুজরাটের তাপি জেলা আদালতের মুখ্য জেলা জজ তার পর্যবেক্ষণে দাবি করেন, গোহত্যা বন্ধ হলে পৃথিবীর সব সমস্যার সমাধান হয়ে যাবে।

বিচারকের এ উদ্ধৃতি আইনি সংবাদ ওয়েবসাইট ‘লাইভ ল’ প্রকাশ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

বিচারক সমীর বিনোদচন্দ্র ব্যাস তার পর্যবেক্ষণে আরও দাবি করেন, গোবরের তৈরি ঘরে পারমাণবিক বিকিরণের প্রভাব পড়ে না। এ ছাড়া গোমূত্র অনেক দুরারোগ্য রোগ নিরাময় করে।

তবে, বিচারক যেসব দাবি করেছেন, তার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই বলে উল্লেখ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে এনডিটিভি জানায়, ১৬টির বেশি গরু অবৈধভাবে পরিবহনের মামলায় গত বছরের নভেম্বরে রায় দেন আদালত। এ মামলায় গত বছরের আগস্টে আসামিকে গ্রেপ্তার করা হয়েছিল। রায়ে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি তাকে পাঁচ লাখ রুপি জরিমানা করা হয়।সম্প্রতি এ রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করা হয়।

গোরক্ষা-সংক্রান্ত সব আলোচনা পুরোপুরি বাস্তবায়িত না হওয়া নিয়ে আদালত অসন্তোষ প্রকাশ করেছেন।

রায়ে বিচারক সমীর বিনোদচন্দ্র ব্যাস বলেন, ‘গরু শুধু প্রাণী নয়, সে মা-ও। একটি গরু ৬৮ কোটি পবিত্র স্থান ও ৩৩ কোটি দেবতার জীবন্ত গ্রহ।’

গোহত্যার সঙ্গে জলবায়ু পরিবর্তনের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেন বিচারক। তিনি বিভিন্ন শ্লোকের উল্লেখ করে বলেন, ‘গরুকে অসুখী রাখলে আমাদের সম্পদ-সম্পত্তি বিলীন হয়ে যায়।’

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ