ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিন্স

প্রকাশনার সময়: ২১ জানুয়ারি ২০২৩, ১১:৪৮

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন জেসিন্ডা আরডের্ন। এরপর ক্ষমতাসীন লেবার পার্টির নেতা নির্বাচনে ক্রিস হিপকিন্সকে দলের মনোনীত একমাত্র প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। তাই জেসিন্ডা আরডের্নের স্থলাভিষিক্ত হতে চলেছেন ক্রিস হিপকিন্স। বর্তমানে তিনি দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। খবর বিবিসির।

রোববার ৪৪ বছর বয়সী হিপকিন্সকে লেবার পার্টির সহকর্মীদের কাছ থেকে একটি অনুমোদন সংগ্রহ করতে হবে। কিন্তু সেটা এখন শুধুই আনুষ্ঠানিকতা। পরের দিনগুলোতে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।

হিপকিন্স বলেন, ‘ওয়েলিংটনের কাছে হাট ভ্যালিতে আমি বড় হয়েছি। হাটের ছেলের জন্য এটি একটি বড় দিন। এই দায়িত্ব পেয়ে আমি সত্যিই বিনীত ও গর্বিত। এটা আমার জীবনের সবচেয়ে বড় দায়িত্ব ও সবচেয়ে বড় সুযোগ।’

এর আগে, বৃহস্পতিবার জেসিন্ডা আরডার্ন প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেন। আরডার্নে নিজ দেশে এমন কিছু রাজনৈতিক চাপ এবং এমন কিছু ব্যক্তির কাছ থেকে তিক্ত সমালোচনার মুখোমুখি হচ্ছিলেন। তার আগে দেশটির কোনো নেতা এগুলোর সম্মুখীন হননি। তবুও, তার এই ঘোষণা ৫০ লাখ মানুষের দেশটিতে বড় ধরনের ধাক্কা হিসেবেই দেখা হচ্ছে।

সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগে হিপকিন্সের এই ভূমিকার মেয়াদ মাত্র আট মাসের বেশি সময় থাকবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ