মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪৩০

দিল্লিতে তাপমাত্রা নামতে পারে ৩ ডিগ্রিতে

প্রকাশনার সময়: ১৬ জানুয়ারি ২০২৩, ০৭:২৯ | আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩, ০৭:৫৪

নতুন বছরের শুরুতেই হাড় কাঁপানো শীতে ঘরবন্দি হয়েছিল ভারতের রাজধানী দিল্লিরে জনগণ। তাপমাত্রা নেমেছিল স্বাভাবিকের অনেকটাই নিচে।

দেশটির আবহাওয়া অফিস বলছে, দিল্লিতে আবারো নামবে তীব্র শীত। সোমবার থেকেই পুরোনো এমন শীত অনুভূত হতে পারে। যার কারণে দিল্লিবাসীকে শীতের পোশাক নিয়ে আগে থেকেই প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস।

দিল্লির আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে দিল্লিসহ উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে কমতে শুরু করবে তাপমাত্রা। দিল্লি এবং আশপাশের এলাকায় বইতে পারে শৈত্যপ্রবাহও। যার জেরে সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লি এবং আশপাশের এলাকার বাসিন্দাদের তাই আগামী কয়েকদিন নির্দিষ্ট কয়েকটি সাবধানতা অবলম্বন করতে বলেছে আবহাওয়া অফিস।

গতকাল রোববার এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে আবহাওয়া দফতর। তাতে বলা হয়েছে, ১৮ জানুয়ারি পর্যন্ত দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত দুই-তিন ডিগ্রি কমতে পারে। এই কয়েকদিন রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে ‘প্রবল শৈত্যপ্রবাহ’ পরিস্থিতি তৈরি হতে পারে। এমনকি আগামী পাঁচ দিন এই চার রাজ্যে রাতে ও সকালে ঘন কুয়াশার কারণে কমতে পারে দৃশ্যমানতা। দিল্লিবাসীকে সতর্ক থাকতে তাই খুব প্রয়োজন না পড়লে বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। আর এসময়ে কী ধরনের গরম পোশাক পরতে হবে, তাও স্পষ্ট করে জানিয়ে জারি করা হয়েছে নির্দেশিকা।

আবহাওয়াবিদরা জানান, একটি গরম জামা না পরে একাধিক গরম পোশাক পরা উচিত। গায়ে চেপে থাকবে এমন গরম জামার বদলে অনেকগুলো আলগা পোশাক একটির উপর আরেকটি পরে নিলে শীত ঠেকানো যাবে।

সূত্র : আনন্দবাজার

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ