ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪
ভারত

সোনার দামে রেকর্ড, বাড়তে পারে আরো

প্রকাশনার সময়: ১৪ জানুয়ারি ২০২৩, ১২:৪৯
ছবি: সংগৃহীত

বিশ্বে সবচেয়ে বেশি সোনা ব্যবহৃত হয় ভারতে। বিয়ে থেকে শুরু করে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে সেখানকার মানুষ সোনার গয়না উপহার দেন। কিন্তু দেশটির বাজারে সোনার দাম রেকর্ড উচ্চতায় উঠেছে।

১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারেট) দাম আজ ৫৬ হাজার ২৪৫ রুপিতে উঠেছে। এর আগে ২০২০ সালের আগস্ট মাসে তা রেকর্ড গড়েছিল ৫৬ হাজার ১৯১ রুপিতে ওঠে। একই সাথে, ২২ ক্যারেট সোনার দামও রেকর্ড গড়েছে দেশটিতে।

ভারতের এক সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করে জানিয়েছেন, ২০২১ সালের ডিসেম্বরে ৯৫ টন সোনা আমদানি করেছিল ভারত। গত বছরের ডিসেম্বরে তা নেমে এসেছে ২০ টনে। মূল্যমানের দিক থেকে ডিসেম্বরে আমদানি হয়েছে ১১৮ কোটি ডলারের সোনা, যা আগের বছর ছিল ৪৭৩ কোটি ডলার। পুরো বছরের হিসাব অনুযায়ী, ২০২১ সালে রফতানি হয়েছিল ১ হাজার ৬৮ টন সোনা। ২০২২ সালে তা নেমে এসেছে ৭০৬ টনে।

ভারতে বছরে মোট সোনার যে চাহিদা তার ৯০ শতাংশের বেশি পূরণ হয় আমদানির মাধ্যমে। ২০২১ সালে ৫ হাজার ৫৮০ কোটি ডলারের সোনা আমদানি করেছিল ভারত। ২০২২ সালে আমদানি করা হয়েছে ৩ হাজার ৬৬০ কোটি ডলারের।

বিশ্লেষকদের দাবি, বড়দিন ও বর্ষবরণের ছুটি কাটিয়ে ফেরা বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলো সোনায় বিনিয়োগ করছে। অর্থাৎ চাহিদা বাড়ছে। চাহিদা এমন বাড়তি থাকলে আগামী দিনে সোনার দাম আরো বাড়তে পারে।

সূত্র : রয়টার্স

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ