ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্মার্টফোন গরম হওয়া ঠেকানোর ৫ টি সহজ কৌশল

প্রকাশনার সময়: ১৯ আগস্ট ২০২২, ১৫:১৬

আজকাল প্রায় সবার হাতেই স্মার্টফোন আছে। স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনে অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমরা যারা স্মার্টফোন ব্যবহার করি তারা হয়তো স্মার্টফোনহীন একটি দিনও কল্পনা করতে পারি না। তবে এটির ভালো-খারাপ অনেক দিক যেমন রয়েছে, তেমনি এর রক্ষণাবেক্ষণেও যত্নশীল হবার প্রয়োজন আছে। দৈনন্দিন নানা কাজে স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে আমাদের অনেকেরই একটি কমন সমস্যায় পড়তে হয় আর তা হলো- ফোন গরম হয়ে যাওয়া বা হ্যাং করা। আজ আমরা জানবো, স্মার্টফোন গরম হওয়া ঠেকানোর ৫ টি সহজ কৌশল।

স্মার্টফোন কেন গরম হয়?

বেশিরভাগ ক্ষেত্রেই ভিডিও দেখার বা ভিডিও করার সময় স্মার্টফোন গরম হয়। তখন স্মার্টফোনের স্ক্রিন সব সময় চালু থাকে। এসময় সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) ও গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) একটানা কাজ করতে থাকে। এতে স্মার্টফোন গরম হয়ে যায়। মোবাইল ডেটা কাজে লাগিয়ে অনলাইনে ভিডিও দেখার সময়ও স্মার্টফোন বেশি গরম হয়। কারণ, এ সময় নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দিতে স্মার্টফোনের সিগন্যাল রিসিপশন ও ট্রান্সমিশন পাওয়ার বেশি ব্যবহার হয়। এর ফলে ব্যাটারি তুলনামূলক বেশি খরচ হওয়ায় স্মার্টফোন দ্রুত গরম হয়ে যায়। পাশাপাশি স্ক্রিনের উজ্জ্বলতা বেশি থাকলে বা বেশি সময় ধরে গেম খেললেও স্মার্টফোন গরম হয়।

কীভাবে ঠান্ডা করবেন স্মার্টফোন?

খুব বেশি গরম হয়ে গেলে স্মার্টফোন হ্যাং হয়ে যায়। তবে কয়েকটি কৌশল মেনে চললে স্মার্টফোন দ্রুত ঠান্ডা করা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক কৌশল গুলো-

* স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে চলা সব অ্যাপস বন্ধ করুন।

* জাংক ফাইল মুছে ফেলার পাশাপাশি প্রয়োজন ছাড়া ওয়াই-ফাই, ব্লুটুথ ও জিপিএস বন্ধ রাখুন।

* ডিসপ্লের উজ্জ্বলতা কমানোর পাশাপাশি ব্যাটারি সেভার মোড চালু করুন।

* সেটিংস অপশনে প্রবেশ করে এয়ারপ্লেন বা ফ্লাইটমোড চালু করে স্মার্টফোনের সঙ্গে অন্য সব ধরনের যন্ত্রের সংযোগ নিষ্ক্রিয় করুন।

* অনেকেই স্মার্টফোনের সুরক্ষায় অতিরিক্ত কেস বা কভার ব্যবহার করেন। স্মার্টফোন ঠান্ডা করার জন্য দ্রুত এগুলো খুলে ফেলুন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ