মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

আকাশে উড়বে ড্রোন ট্যাক্সি

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২২, ১১:২৫

তাড়াহুড়ার মধ্যে যানজটে আটকে থাকার সময় অনেকেরই মনে হয়, ট্যাক্সিটা যদি আকাশে উড়ে মুহূর্তে গন্তব্যে পৌঁছে দিতে পারত, কী যে ভালো হতো! এমন ভাবনা এখন একেবারেই অবাস্তব নয়। কারণ শিগগিরই বাজারে আসছে উড়ন্ত ট্যাক্সি। বেশ কয়েকটি বেসরকারি সংস্থার মতো জার্মানির ‘ভোলোকপ্টার’ সংস্থাও সেরে ফেলল তাদের তৈরি উড়ন্ত ট্যাক্সির পরীক্ষামূলক অভিযান। যা দেখতে অনেকটা ড্রোনের মতো।

বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিস শহরের বাইরে সেই ট্যাক্সির ওড়ানোর পর প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে জানানো হলো, ২০২৪ সাল থেকেই শুরু হয়ে যাবে এই পরিসেবা। যে সময়ে ফ্রান্সে গ্রীষ্মকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে আগামী ১৮ মাসে এই উড়ন্ত ট্যাক্সির জন্য শংসাপত্র জোগাড়ের কাজ করবে সংস্থা। পরিকাঠামোগত দিক থেকে ওই যানে কিছু বদলও আনা হতে পারে বলে জানিয়েছেন সংস্থার সিইও ডার্ক হোক।

সংস্থার তরফে আরও জানান হয়, ওই উড়ন্ত ট্যাক্সিতে আপাতত দুইজন যাত্রী বসতে পারবেন। বিমান ও হেলিকপ্টারের সঙ্গে এই যানটির মূল পার্থক্য হলো, ওঠানামা করতে খুবই অল্প জায়গার দরকার হয় এই ট্যাক্সির। ফলে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া অনেক বেশি সহজ হবে।

গত মাসেই চীনের গুয়াংঝাউয়ের একটি সংস্থাও দুবাইয়ের আকাশে তাদের উড়ন্ত ট্যাক্সি পরীক্ষামূলকভাবে উড়িয়েছে। ২০২১ সাল থেকেই এই ‘ইভিটিওএল’ যানটি নিয়ে গবেষণা চালাচ্ছিল সংস্থাটি। আনন্দবাজার।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ