ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাসওয়ার্ড নয় আঙুলের ছাপেই হবে লগইন!

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৫

প্রযুক্তিই বদলে দিচ্ছে জীবন, সহজ হচ্ছে জীবনধারা। তবে আরও সহজ ইন্টারনেট ব্যবহারকারীরা। কারণ ইন্টারনেটের যেকোনো অ্যাকাউন্টে লগইন এর জন্য কোনো পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে না। নেটিজেনদের কাছে শুনতে অবাক হলেও বাস্তবে সেদিকেই এগুচ্ছে টেকনলজি সংস্থাগুলো।

পাসওয়ার্ড মুক্ত নেটদুনিয়া গড়তে এরইমধ্যে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানগুলো। শুরু হচ্ছে গবেষণা। এক্ষেত্রে এগিয়ে আসছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, গুগল ও স্যামসাংয়ের মতো কোম্পানিগুলো। এই সংস্থাগুলো ইতোমধ্যে নিজেদের বায়োমেট্রিক অথেনটিকেশন ফিচার নিয়ে এসেছে। আঙুলের ছাপ, ফেস আনলকের মাধ্যমে লগ ইন করা যাচ্ছে বিভিন্ন সার্ভিসে।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে, ধীরে ধীরে পাসওয়ার্ড বিলুপ্ত হয়ে যাবে। টিকে থাকবে শুধুমাত্র বায়োমেট্রিক অথেনটিকেশন। মেটাভার্সে লগ ইনের জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হবে না। পরিচয় নিশ্চিত করতে সেখানে বায়োমেট্রিক অথেনটিকেশন ব্যবহার হবে।

মেটাভার্সে বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে ভুয়া অ্যাকাউন্টের লাগাম টানা যাবে। বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে কোনো রোবট সেই প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবে না। পরিচয় নিশ্চিত করলে তবেই মেটাভার্সে প্রবেশ করা যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ