ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইফোনের এই ফিচারগুলো সম্পর্কে জানতেন কি?

প্রকাশনার সময়: ১৯ আগস্ট ২০২২, ১৫:৩১

আইফোন একটি মিনি-কম্পিউটারের মতো। এটি এমন কিছু বৈশিষ্ট্য এবং ফাংশন প্রদান করে যা একটি কম্পিউটার করে। বাংলাদেশে আইফোন ব্যাপক জনপ্রিয়। বাংলাদেশে অ্যাপল নিজে স্টোর সেটআপ করে সরাসরি কার্যক্রম না চালালেও দেশে তাদের অথরাইজড স্টোর রয়েছে। এছাড়া বিভিন্ন আনঅফিসিয়াল বিক্রেতা তো রয়েছেই। আজ আমরা আপনাদের জানাবো আইফোনের এমন কিছু ফিচারের কথা, যা হয়তো অনেকেরই অজানা।

ব্যাক ট্যাপ করে বিভিন্ন টুলস চালু করা যায়

আইফোনের পেছনে থাকা অ্যাপল লোগোতে পরপর দুই বা তিনবার ট্যাপ করে স্ক্রিনশটসহ দরকারি বিভিন্ন টুলস চালু করা যায়। এ জন্য হালনাগাদ সংস্করণের আইফোনের Settings থেকে Accessibility অপশনে ক্লিক করুন। এরপর Touch অপশন নির্বাচন করে Back Tap অপশনে ক্লিক করতে হবে। এবার Double Tap বা Triple Tap অপশনে ক্লিক করে পছন্দের অ্যাপ নির্বাচন করতে হবে।

অক্ষর বড় করে দেখা যায়

সংবাদপত্র বা বইয়ের অক্ষর ছোট হলে পড়তে সমস্যা হয় অনেকেরই। তবে আইফোনের সাহায্যে চাইলেই সংবাদপত্র বা বইয়ের অক্ষর বড় করে দেখা যায়। আইফোনকে ম্যাগনিফাইং গ্লাস হিসেবে ব্যবহার করতে প্রথমে Settings এ ক্লিক করে Accessibility অপশনে ট্যাপ করে Magnifier অপশন নির্বাচন করতে হবে। তারপর Settings থেকে Control Center অপশনে ট্যাপ করে Customize Controls নির্বাচন করতে হবে। এরপর + (প্লাস) আইকনে ক্লিক করে Magnifier নির্বাচন করে দিলেই কন্ট্রোল সেন্টার থেকে দ্রুত আইফোনের ম্যাগনিফায়ার সুবিধা ব্যবহার করা যাবে।

সহজেই দূরত্ব মাপা যায়

আইফোনের মেজার (Measure) অ্যাপ কাজে লাগিয়ে সহজেই দূরত্ব মাপা যায়। এ জন্য বাড়তি কোনো কষ্টও করতে হবে না। মেজার অ্যাপটি চালু করে যে দুটি স্থান বা বস্তুর দূরত্ব মাপতে হবে তা আইফোনের ক্যামেরায় নির্দিষ্ট করলেই হবে। অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি কাজে লাগিয়ে আইফোনের ক্যামেরায় ধারণ করা ছবি পর্যালোচনা করে দুটি স্থান বা বস্তুর দূরত্ব মেপে দেবে অ্যাপটি।

নয়া শতাব্দী/ এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ