ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

গুগল ম্যাপসের ভুলে খালে পড়ে গেলেন নারী চিকিৎসক

প্রকাশনার সময়: ১০ আগস্ট ২০২২, ০০:৫৭

অপরিচিত স্থানে ঠিকানা খুজঁতে গুগল ম্যাপস আলাদিনের প্রদীপের মতো কাজ করে। আর এই গুগল ম্যাপসের ভুলেই পরিবারসহ খালে পড়ে গেলেন নারী চিকিৎসক। কিন্তু জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপটিকে সম্প্রতি ভারতের কেরালার এক পরিবারের নিকট মৃত্যুর অভিজ্ঞতার জন্য দায়ী করা হয়েছে।

ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার রাতে ব্যক্তিগত গাড়ি চালিয়ে এরনাকুলম থেকে কুমবানাদে নিজের বাড়ি ফিরছিলেন সোনিয়া নামের এক চিকিৎসক। সঙ্গে ছিল তার তিন মাসের শিশুকন্যা, মা ও এক আত্মীয়। কিন্তু পথ হারিয়ে ফেলায় সাহায্য নেন গুগল ম্যাপসের। আর তাতেই বিপত্তি। গুগল ম্যাপসের দেখানো বিকল্প পথে চলতে গিয়ে রাত সাড়ে ১০টার দিকে একটি খালে পড়ে যায় গাড়িটি।

গাড়িতে বিপদকালীন অ্যালার্মের ব্যবস্থা ছিল। পানিতে পড়া মাত্রই অ্যালার্ম ব্যবহার করায় ছুটে আসেন স্থানীয় মানুষ। পানির টানে ভেসে যাচ্ছিল গাড়িটি। ঘটনাস্থলের প্রায় ৩০০ মিটার দূরে কোনো রকমে দড়ি ছুড়ে উদ্ধার করা হয় তাঁদের।

গুগল ম্যাপসের ভুলে দুর্ঘটনার ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও একাধিকবার ম্যাপসের ভুলের খেসারত দিতে হয়েছিল একাধিক ব্যক্তিতে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি বরফঢাকা মিসিসিপি নদীর ওপারে পায়ে হেঁটে যাওয়ার সময় বরফ ভেঙে হিমশীতল পানিতে পড়ে যান। স্থানীয় দমকল বাহিনী তার ফোন কলে দ্রুত ঘটনাস্থলে এসে নদী থেকে তাকে উদ্ধার করে। ওই ব্যক্তির দাবি, গুগল ম্যাপস তাকে বলেছিল এটি দ্রুততম রাস্তা।

আপনি যদি গুগল ম্যাপসে কোনো ত্রুটি খুঁজে পান, যেমন রাস্তার লোকেশন ভুল দেখানো, নির্দিষ্ট রাস্তা খুঁজে না পাওয়া বা রাস্তার নামে ভুল থাকা, তাহলে তা গুগলকে জানানোর সহজ একটি উপায় রয়েছে। গুগলকে জানাতে যা করতে হবে তা হচ্ছে- গুগল ম্যাপসে প্রবেশ করুন, বাঁ দিকে উপরে থাকা মেন্যু অপশনে যান, সেন্ড ফিডব্যাক অপশনে ক্লিক করুন, এবার আপনি যে ক্ষেত্রে মতামত দিতে চান তা নির্বাচন করুন এবং নির্দেশনাগুলো অনুসরণ করুন, সাবমিট-এ ক্লিক করুন।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ