মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
৭ম প্রতিষ্ঠা বার্ষিকী

২০০০ জনকে নাট্যপ্রশিক্ষণ দেবে ক্যাম্পাস থিয়েটার আন্দোলন

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২২, ২০:২৫

ক্যাম্পাস থিয়েটার আন্দোলন বাংলাদেশের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী আগামী ২৫ নভেম্বর। এ উপলক্ষে দেশব্যাপী নাট্য কর্মশালা ও সাংগঠনিক শিল্পযাত্রা’ আয়োজন করা হয়েছে। এই কর্মশালার মাধ্যমে সারাদেশে অন্তত ২০০০ জনকে নাট্যপ্রশিক্ষণ দেয়া হবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেল ৩টায় সিলেট জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দেশব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করেন সংগঠনটির সভাপতি ড. কামাল উদ্দিন শামীম। এতে প্রধান অতিথি ছিলেন সিলেট সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ। উদ্বোধনী কর্মশালায় প্রশিক্ষক ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও পরিবেশ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও ক্যাম্পাস থিয়েটার আন্দোলন বাংলাদেশের সভাপতি মণ্ডলির সদস্য আল জাবির এবং সাধারণ সম্পাদক হাবিব তাড়াশী, সিলেট অঞ্চলের সমন্বয়কারী ক্যাম্পাস থিয়েটার সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক অসিত বরণ দাশ গুপ্ত।

দেশব্যাপী কর্মসূচির প্রশিক্ষকরা হলেন সহযোগী অধ্যাপক ড. কামাল উদ্দিন শামীম, সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন কচি, সহযোগী অধ্যাপক ড. মাহ্ফুজা হিলালী, সহযোগী অধ্যাপক ড. সুমন্ত কুমার সাহা, সহযোগী অধ্যাপক আল জাবির, সহকারী অধ্যাপক হোমায়রা মোর্শেদা আখতার, সহকারী অধ্যাপক শাহরিয়ার আল মামুন, সহকারী অধ্যাপক মামুনুল হক, হাবিব তাড়াশী, খাদিজা মুস্তারী (মাহিন), শুভাশিষ দত্ত তন্ময়, রতন মজুমদার, মাজেদ আহমেদ। সংগঠনটির সভাপতি ও অনুষ্ঠানের উদ্বোধক ড. কামাল উদ্দিন সামিম বলেন, ‘শিল্পী জীবনের আকাঙ্ক্ষা মানুষের চিরকালীন। ক্যাম্পাস থিয়েটার মানবের এই সুপ্ত আকাঙ্ক্ষাকে আলোকে বর্ণিল করতে নিয়ত ক্রিয়াশীল।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আবুল আনাম মোঃ রিয়াজ বলেন, ‘ছড়া‌বো আ‌লো শিক্ষা ও শি‌ল্পে তারু‌ণ্যের জয়গা‌নে এই স্লোগান‌টি ছ‌ড়ি‌য়ে পরুক প্রতি‌টি শিক্ষার্থীর হৃদ‌য়ে ক‌্যাম্পাস থি‌য়েটার প্রতি‌ষ্ঠিত হোক প্রতি‌টি ক‌্যাম্পা‌সে।

এ বিষয়ে ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হাবিব তাড়াশি বলেন, ‘ছড়াবো আলো শিক্ষা ও শিল্পে, তারুণ্যের জয়গানে’ এই স্লোগানকে ধারণ করে ২০২৩ জানুয়ারিতে আয়োজিত ৫০টি ক্যাম্পাস থিয়েটারের অংশগ্রহণে তৃতীয় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব সফল করতে ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ‘দেশব্যাপী নাট্য কর্মশালা ও সাংগঠনিক শিল্পযাত্রা আয়োজন করা হয়েছে। সমগ্র বাংলাদেশকে ২০টি অঞ্চলে ভাগ করে এই কর্মসূচি ১৭ নভেম্বর ২০২২ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে। সিলেট থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে অন্যান্য অঞ্চলে অনুষ্ঠিত হবে। এই কর্মসূচিতে দেশের অন্তত ২০০০ জনকে নাট্যপ্রশিক্ষণ দেয়া হবে।

অনুষ্ঠানের সভাপতি ক্যাম্পাস থিয়েটার আন্দোলন সিলেট জেলা সংসদের সভাপতি মোহাম্মদ বিলাল উদ্দিন বলেন, দেশব্যাপী নাট্যকর্মশালা ও সাংগঠনিক শিল্পযাত্রার সাফল্য কামনা করি। আমরা স্বপ্ন দেখি একটি শিল্প ও সমৃদ্ধ বাংলার। দেশব্যাপী নাট্য কর্মশালা ও সাংগঠনিক শিল্পযাত্রা কর্মসূচির আহ্বায়ক খান তুহিন সাজ্জাদ এবং সদস্য সচিব মাসুদ রানা।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ