ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪
ফিরে দেখা ২০২১

শোবিজ হারালো যাদের

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২১, ০৬:৫৩

এটিএম শামসুজ্জামান

গত ২০ ফেব্রুয়ারি মারা যান বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান। একাধারে তিনি ছিলেন অভিনেতা, পরিচালক, চিত্রনাট্যকার, সংলাপ লেখক ও গল্পকার।

সারাহ বেগম কবরী

চলতি বছর ১৭ এপ্রিল রাজধানীর শেখ রাসেল গ্যাস্টোলিভার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী। তিনি ছিলেন চলচ্চিত্রের ‘মিষ্টি মেয়ে’। ৭১ বছর বয়সী এ অভিনেত্রী দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছিলেন। করোনায় আক্রান্ত হওয়ার পর তার ফুসফুসেরও ক্ষতি হয়।

মিতা হক

গত ১১ এপ্রিল মারা যান প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক। তিনি গত পাঁচ বছর ধরে কিডনি রোগে ভুগছিলেন। নিয়মিত ডায়ালাইসিস করতে হতো; কিন্তু মার্চে করোনায় আক্রান্ত হওয়ায় তিনি মানসিক ও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। অবশেষে প্রয়াত হন।

ফকির আলমগীর

করোনায় আক্রান্ত হয়ে গত ২৩ জুলাই না ফেরার দেশে চলে যান গণসংগীতশিল্পী ও কণ্ঠযোদ্ধা ফকির আলমগীর। তার বয়স হয়েছিল ৭১ বছর।

ইন্দ্রমোহন রাজবংশী

গত ৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী।

ড. ইনামুল হক

একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব, বরেণ্য অভিনেতা শিক্ষক ড. ইনামুল হক চলতি বছরের ১১ অক্টোবর মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

ফরিদ আহমেদ

টানা ২০ দিন করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে গত ১৩ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে মারা যান সংগীত পরিচালক ফরিদ আহমেদ। অনেক কালজয়ী গানের সুরকার তিনি।

জানে আলম

৩ মার্চ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান সংগীতশিল্পী জানে আলম। সত্তরের দশকে পপ সংগীতের সঙ্গে লোকধাঁচ এবং আধ্যত্মবাদের মিশ্রণে গানের জন্য জানে আলম বেশ জনপ্রিয় ছিলেন।

মাহমুদ সাজ্জাদ

টেলিভিশন নাটক, চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা মাহমুদ সাজ্জাদ মারা যান চলতি বছরের ২৪ অক্টোবর। তার বয়স হয়েছিল ৭২ বছর। করোনা-পরবর্তী নানান জটিলতায় ভুগছিলেন এই অভিনেতা।

ওয়াসিম

ঢাকাই সিনেমার সোনালি দিনের অভিনেতা ওয়াসিম গত ১৭ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু বরণ করেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

এসএম মহসীন

গত ১৮ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন একুশে পদক পাওয়া অভিনেতা এসএম মহসীন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

কায়েস চৌধুরী

গত ২১ অক্টোরব ৬৪ বছর বয়সে মারা যান কায়েস চৌধুরী। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন এই অভিনেতা, নাট্যকার ও পরিচালক।

শাহীন আলম

চলতি বছরের ৮ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন চিত্রনায়ক শাহীন আলম। তিনি ১৯৮৬ সালের এফডিসির নতুন মুখের সন্ধানের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ পান। তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘মায়ের কান্না’ যা ১৯৯১ সালে মুক্তি পেয়েছিল।

সিলভী চাঁদনী

গত ৭ জুলাই বগুড়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চিত্রনায়িকা সিলভী আজমী চাঁদনী। বেশ কিছু দিন ধরে থাইরয়েডের চিকিৎসা নিচ্ছিলেন তিনি; কিন্তু চিকিৎসার ব্যয়ভার চালাতে না পেরে ঢাকা থেকে তাকে নিজ শহর বগুড়ায় নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে যাওয়ার ৪ দিন পর মারা যান এই চিত্রনায়িকা।

শামীম ভিস্তি

টেলিভিশন নাটক, চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা শামীম ভিস্তি মারা যান চলতি বছরের ২২ অক্টোবর। তার বয়স হয়েছিল ৫৫ বছর।

অনন্ত মনির

চলতি বছরের ২৯ সেপ্টেম্বর মারা যান মঞ্চদল প্রাচ্যনাটের সদস্য ও অভিনেতা অনন্ত মনির আহমেদ। তার ডাক নাম ‘অন্তু’। বেড়াতে গিয়ে নদীর পানিতে ডুবে মৃত্যুবরণ করেন তিনি। সর্বশেষ ‘লাল মোরগের ঝুঁটি’ ছবিতে অভিনয় করেন অন্তু।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ