ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ৭ রজব ১৪৪৪

বাংলাদেশে শাহরুখের ‘পাঠান’ মুক্তির বিষয়ে যা জানা গেল

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৩, ১৮:২৩

সাফটা চুক্তির আওতায় বলিউডের সঙ্গে মিলিয়ে একই দিনে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমা বাংলাদেশে মুক্তির উদ্যোগ নেওয়া হলেও সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) হলমালিকওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস বলেন, আজকের মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটির বৈঠকে পরিচালক সমিতি ও হল মালিকরা বসেছিলাম। বৈঠকে পাঠান আনার পক্ষে যুক্তি উপস্থাপন করেছি আমরা। বিপরীতে না আনার পক্ষেও যুক্তি দেওয়া হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত হয়নি। যেহেতু এটা আমদানি রপ্তানির বিষয় তাই বাণিজ্য মন্ত্রলায়েরও বিষয় আছে। তাই আমাদের বিষয়ে সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। দেখা যাক কি সিদ্ধান্ত আসে।

সাফটা চুক্তির আওতায় আমদানি-রফতানি কমিটির সভাপতি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ বলেন, আমরা যে নীতিমালার আওতায় সিনেমাটি আনবো সেই নীতিমালায় এ সংক্রান্ত যে অনুচ্ছেদগুলো রয়েছে, সেখানে একটির সঙ্গে আরেকটি কিছুটা সংশয় তৈরি করেছে। তাই নীতিমালাটির ওই অনুচ্ছেদগুলোর বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছ থেকে ব্যাখ্যা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কারণ ওই নীতিমালাটি বাণিজ্য মন্ত্রণালয়ের। ব্যাখ্যা যেভাবে আসবে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, নীতিমালা নিয়ে যেহেতু সংশয় রয়েছে তাই আজ আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারিনি। বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যাখ্যা যদি অনুকূলে আসে তবে আবেদনের অনুকূলে সিদ্ধান্ত আসবে।

আগামীকাল বা পরশুর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে ব্যাখ্যা চেয়ে অনুরোধ করা হবে বলেও জানান অতিরিক্ত সচিব।

এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয় অনুমতি পাওয়ার পর ‘পাঠান’কে বাংলাদেশের সেন্সর বোর্ডের চৌকাঠ পেরিয়ে আসতে হবে। এরপরই এটি প্রদর্শিত হবে সিনেমা হলে।

বলিউড সুপারস্টার শাহরুখ খানের নতুন সিনেমা ‘পাঠান’ নিয়ে আলোচনা এখন তুঙ্গে। চার বছর পর বুধবার (২৫ জানুয়ারি) ভারত ও ভারতের বাইরে বিভিন্ন দেশে মুক্তি পাবে এই সিনেমা। এরই মধ্যে ২০ জানুয়ারি ছবির অগ্রিম টিকিট বুকিংও শুরু হয়েছে। আকাশছোঁয়া টিকিটের দাম। তারপরও অগ্রিম টিকিট বিক্রির রেকর্ড গড়েছে ছবিটি।

বরাবরের মতোই বাংলাদেশি দর্শকদের মধ্যেও বলিউডের বাদশার জনপ্রিয়তা ব্যাপক। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে বাংলাদেশিদেরও আগ্রহ উদ্দীপনা তুঙ্গে। তার ওপর এবার চেষ্টা চলছে এই ছবি বাংলাদেশে মুক্তি দেওয়ার। কর্তৃপক্ষের অনুমতি মিললে প্রথমবারের মতো বাংলাদেশের সিনেমা হলেও মুক্তি পাবে বলিউডের কোনো সিনেমা।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ