রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সায়েন্স ক্লাবের যাত্রা শুরু

প্রকাশনার সময়: ০৩ অক্টোবর ২০২২, ১৭:৪৯ | আপডেট: ০৩ অক্টোবর ২০২২, ১৮:২৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সায়েন্স ক্লাব আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। এতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের তৃতীয়বর্ষের শিক্ষার্থী শফিকুল ইসলামকে সভাপতি এবং একই বিভাগের ও বর্ষের আরমান হোসেনকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে।

৫ সদস্য বিশিষ্ট কমিটির অন্যান্যরা হলেন, সহ-সভাপতি বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহ মুহাম্মদ নাঈম, যুগ্ম সম্পাদক বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের নুরুন নেছা জামান এবং কোষাদ্যক্ষ পদে রয়েছেন এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মহসিন আলী।

সোমবার (৩ অক্টোবর) সংগঠনটির প্রধান উপদেষ্টা ইইই বিভাগের প্রফেসর ড. শাহজাহান আলী এবং অন্য দুই উপদেষ্টা এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মিনহাজ উল হক ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলোজি বিভাগের ড. শরিফুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সংগঠনটির অন্যান্য উপদেষ্টারা হলেন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক জয়শ্রী সেন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক খালিদ হোসেন জুয়েল, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শাম্মী আক্তার এবং ইনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক ইনজামুল হক সজল।

ক্লাবের সভাপতি শফিকুল ইসলাম বলেন, মূলত জ্ঞান-বিজ্ঞান চর্চার জন্যই ক্লাব প্রতিষ্ঠিত করা। বিজ্ঞান ক্লাবটি প্রতি বছর বিজ্ঞান মেলার আয়োজন করবে এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক অলিম্পিয়াড, কনটেস্ট, কুইজ আয়োজন করে শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলবে। এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ভ্রাম্যমাণ জাদুঘর প্রদর্শনীর ব্যবস্থা করবে।

ক্লাবটির প্রধান উপদেষ্টা প্রফেসর ড. শাহজাহান আলী বলেন, একাডেমিক পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস শিক্ষার্থীদের জ্ঞান ও মেধার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও শিক্ষার্থীদের দক্ষ করে তুলতে এই ধরনের ক্লাবের বিকল্প নেই।

উল্লেখ্য, বিজ্ঞানের গতিময়তায় নিজেদের সমুন্নত রাখতে এবং বিজ্ঞান মনস্ক জাতি গঠনে নিজেদের ও মানুষের মাঝে বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞান প্রচার ও প্রসার ঘটানোর লক্ষ্যে বিজ্ঞান ক্লাব যাত্রা শুরু করেছে। এছাড়াও বৈজ্ঞানিক ম্যাগাজিন ও জার্নাল প্রকাশ, বিজ্ঞানভিত্তিক সভা সেমিনার আয়োজন, সামাজিক সমস্যা চিহ্নিত করে বিজ্ঞানভিত্তিক বাখ্যা ও সমাধান, বিজ্ঞান চর্চার যথাযথ সুবিধা ও ক্ষেত্র তৈরি হলো বিজ্ঞান ক্লাবের অন্যতম উদ্দেশ্য।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ