ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সাত কলেজে মেধা তালিকায় পিছিয়ে থেকেও গণিতে সুযোগ! 

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৩ | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৬

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে মেধাতালিকায় পিছিয়ে থেকেও গণিত বিভাগে পড়ার সুযোগ পেয়েছেন কেউ কেউ। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা।

এ বছর সাত কলেজে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন রয়েছে ৯৭০৩টি। তবে, পজিশন পেছনে থাকা সত্ত্বেও ১৮৭৩৭ এবং ১৯৪২১ সিরিয়ালে থাকা দুজন শিক্ষার্থী গণিত বিষয়ে পড়ার সুযোগ পেয়েছেন।

এ প্রসঙ্গে পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান দৈনিক নয়া শতাব্দীকে বলেন, আসলে সমালোচনার আগে বিজ্ঞপ্তি ভালোভাবে পড়া উচিৎ। বিজ্ঞপ্তিতে গণিত পড়ার জন্য নির্দিষ্ট রিকয়ারমেন্টের কথা উল্লেখ আছে। যারা উচ্চমাধ্যমিক পর্যায়ে গণিত নিয়ে পড়েছে তারা সাত কলেজে গণিতে পড়ার সুযোগ পাবে। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত একজন শিক্ষার্থী মেরিট লিস্টে খুব কাছের পজিশনে থেকেও যদি গণিতে উচ্চমাধ্যমিক পর্যায়ে না পড়ে থাকে কিন্তু আঠারো হাজার সিরিয়ালে থাকা শিক্ষার্থী যদি উচ্চমাধ্যমিক পর্যায়ে গণিত পড়ে থাকে তাহলে সে অবশ্যই গণিত পেতে পারে৷ তাহলে, যে শিক্ষার্থী ১৮ এর বেশি সিরিয়াল থেকে গণিত পেয়েছে তার অবশ্যই যোগ্যতার সাথে সাবজেক্ট প্রাপ্তির রিকয়ারমেন্ট মিলেছে বলেই সে বিষয় পেয়েছে।

ড. মোস্তাফিজুর রহমান আরো বলেন, গণিত বিষয়টি যদিও আমরা বিজ্ঞানের বলি, এটা আসলে অন্যান্য বাংলা, ইংরেজির মতোই। যা আসলে মানবিকের শিক্ষার্থীদের জন্যই৷ একজন শিক্ষার্থী চাইলেই গণিত পড়তে পারে। বাংলাদেশের গুটি কয়েক কলেজ রয়েছে যে গুলোতে মানবিকের শিক্ষার্থীদের গণিত পড়ার সুযোগ দেয়া হয়। সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে গণিত পাওয়া শিক্ষার্থীরা হয়তো ওই সকল কলেজেই পড়ে আসা৷

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের সাতটি কলেজেই কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়টি পড়ার জন্য সুযোগ রয়েছে। ঢাকা কলেজে- ১১টি আসন, তিতুমীর কলেজ- ১৫টি, ইডেন কলেজে- ৯টি, বাঙলা কলেজে- ০৯টি, বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে- ৪টি, কবি নজরুল- ০৫টি এবং সোহরাওয়ার্দী সরকারি কলেজে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়ে সর্বমোট ০৬ টি আসন রয়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ