ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

খুবিতে গবেষণা সংসদের যাত্রা শুরু

প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪১

শিক্ষার্থীদের গবেষণা ভীতি দূর করতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) গবেষণা সংসদ (কেইউআরএস) এর যাত্রা শুরু হয়েছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘How Your Thesis Should Be’ শীর্ষক এক কর্মশালার মাধ্যমে সংগঠনটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, গবেষণায় যুক্ত হতে হলে শিশুর মতো কৌতূহলী মানসিকতা থাকতে হবে। অনেক বেশি অনুসন্ধিৎসু হতে হবে। অনেক সময় গবেষণার বিষয় খুঁজতে গিয়ে শিক্ষার্থীরা হিমশিম খায়। প্রকৃতভাবে গবেষণার প্রাথমিক কিছু বিষয়বস্তু ও পদ্ধতি জানতে পারলে শিক্ষার্থীদের গবেষণা ভীতি দূর হবে।

পরে সংগঠনটির প্রতিষ্ঠাতাকালীন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা মো. ইয়াসিন আহমেদ জিবু। এতে বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিসিপ্লিনের চতুর্থবর্ষের শিক্ষার্থী মিনহাজুল আবেদীন সম্পদকে সভাপতি এবং আইন ডিসিপ্লিনের চতুর্থবর্ষের শিক্ষার্থী তাওসিফ অনিককে সাধারণ সম্পাদক করা হয়।

কমিটির অন্যান্যদের মধ্যে রয়েছেন সহ-সভাপতি অর্থনীতি ডিসিপ্লিনের আশরাফুল ইসলাম ও ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ফজলে রাব্বী, সহ-সাধারণ সম্পাদক গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের রাইয়ান কবির ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিসিপ্লিনের আনিসুর রহমান, সাংগঠনিক সম্পাদক শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের মো. সিফাতুল ইসলাম।

এছাড়াও রয়েছেন অর্থ সম্পাদক ফারহানা লিয়া, দফতর সম্পাদক রেজওয়ান আহম্মেদ, প্রচার ও যোগাযোগ বিষয়ক সম্পাদক ফজলে রাব্বি শাকিল, প্রকাশনা সম্পাদক জুবায়ের ইসলাম জিসান, মানবসম্পদ বিষয়ক সম্পাদক মো. আসিফ ইনজামান হৃদয়, তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক কে. এম. মাশরুর হাসান রাফি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. সাব্বির হোসেন, কার্যকরী সদস্য তানজিম তালহা, মুহিব্বুল্লাহ, মো. আকিল খান, দেবাশীষ অধিকারী ও বিজন রায়।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। প্রধান আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম। সভাপতিত্ব করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষার্থী মো. ইয়াসিন আহমেদ জিবু।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ইয়াসিন আহমেদ জিবু বলেন, টানা একবছর ধরে শিক্ষার্থীদের মধ্যে জরিপ পরিচালনা করে আমরা অনুধাবন করেছি আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা বিষয়ক সংগঠন প্রয়োজন। সেই প্রচেষ্টা থেকেই পরিশ্রম করে আজকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করল। মূলত শিক্ষার্থীদের মধ্যে গবেষণা ভীতি দূর করতেই এই সংগঠনটির যাত্রা শুরু হয়েছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ