ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিনাজপুর শিক্ষা বোর্ডের স্থগিত পরীক্ষা ১০-১৩ অক্টোবর

প্রকাশনার সময়: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৬ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৩

দিনাজপুর শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া চার বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। সেই অনুযায়ী আগামী ১০ থেকে ১৩ অক্টোবরের মধ্যে এসব পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরের পর এই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম।

তিনি জানান, ১৫ অক্টোবর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার একটি সম্ভাব্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুপুরের পরপরই বোর্ডের ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে। আন্ত:শিক্ষা বোর্ডের সঙ্গে আজ সমন্বয় করে বিস্তারিত জানিয়ে দেয়া হবে।

এর আগে মঙ্গলবার কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আসার পর চার বিষয়ের পরীক্ষা স্থগিত ঘোষণা করে দিনাজপুর শিক্ষা বোর্ড। স্থগিত হওয়া বিষয়গুলো হলো গণিত, কৃষি, পদার্থ ও রসায়ন।

এ তথ্য বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম। তার স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের চলমান এসএসসি পরীক্ষার গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান এবং রসায়ন বিষয়ে পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হলো। পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। স্থগিত করা বিষয়গুলো ব্যতীত অন্য সব বিষয়ের পরীক্ষা রুটিনে উল্লেখিত সময়সূচি অনুযায়ী যথারীতি অনুষ্ঠিত হবে।

প্রফেসর কামরুল ইসলাম আরও জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের আওতাধীন সব এসএসসি পরীক্ষা কেন্দ্র সচিবদের চিঠি দিয়ে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো হয়েছে।

এদিকে প্রশ্নফাঁসের ঘটনার পর মঙ্গলবার রাত ৮টা থেকে ১২টা পর্যন্ত দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম ভূরুঙ্গামারী থানা ও ইউএনও কার্যালয়ে চার ঘণ্টা বৈঠক করেন। বৈঠক শেষে মামলা করা হয়। এই মামলায় একটি পরীক্ষার কেন্দ্র সচিবসহ তিন শিক্ষককে আটক করে জিজ্ঞাসাবাদ শেষে তাদের গ্রেফতার দেখানো হয়েছে।

মঙ্গলবার রাতে ভূরুঙ্গামারী থানায় মামলা করেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ কর্মকর্তা উপজেলা মৎস্য অফিসার আদম মালিক চৌধুরী। প্রশ্ন ফাঁসের অভিযোগে আটক শিক্ষকরা হলেন- উপজেলার নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই পরীক্ষা কেন্দ্রের সচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক যোবায়ের হোসেন ও রাসেল মিয়া।

নয়াশতাব্দী/জেএম/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ