ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যেন আইসিইউ : ছাত্র ইউনিয়ন

প্রকাশনার সময়: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৩

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আইসিইউয়ের সঙ্গে তুলনা করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এক বিবৃতিতে বলেছে, ‘বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যেন এক একটা আইসিইউ, যেখানে ঝুলানো রয়েছে রাজনীতিমুক্ত ক্যাম্পাসের গর্বিত সাইনবোর্ড।’

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেজোয়ান হক মুক্ত এবং সাধারণ সম্পাদক শাওন এক বিবৃতিতে এমন মন্তব্য করেন। বিবৃতিতে তারা বলেন, একটি বিশ্ববিদ্যালয় হওয়ার কথা ছিল বিজ্ঞান, দর্শন, সাহিত্য ও সুষ্ঠু ছাত্র রাজনীতির এক অপার লীলাভূমি। অথচ প্রজন্মের পরে প্রজন্ম এই বিশ্ববিদ্যালয়গুলো থেকে শিক্ষার্থীরা রাজনৈতিক মেধাশূন্য হয়ে বের হচ্ছে। যা ক্রমান্বয়ে আমাদের সম্পূর্ণরূপে রাজনৈতিকভাবে অসচেতন একটা জাতিতে পরিণত করা অপচেষ্টা।

তারা জানান, বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসন চায় না ক্যাম্পাসে সুষ্ঠু ধারার রাজনৈতিক চর্চা হোক। কারণ শিক্ষার্থীরা নিজের অধিকার, সমাজ, রাজনীতি নিয়ে সচেতন হলে তখন বন্ধ হয়ে যাবে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি, বন্ধ হয়ে যাবে অতিরিক্ত টিউশন ফিসহ নামে বেনামে ফি আদায়। প্রশাসন চায় না শিক্ষার্থীরা অধিকার সচেতন হোক, প্রশাসন চায় না শিক্ষার্থীরা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখুক। দিনের পর দিন বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের সাথে প্রতারণা করে চলছে।

কোন বিশ্ববিদ্যালয়েই গবেষণাখাতে পর্যাপ্ত বরাদ্দ নেই উল্লেখ করে সংগঠনটি জানায়, ল্যাবরেটরি, ক্লাসরুম, লাইব্রেরি কোন বিশ্ববিদ্যালয়েই পর্যাপ্ত না, কোন কোনটিতে পরিবহন ব্যবস্থা থাকলেও অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে সে সুবিধা নেই অথচ এসব খাতে শিক্ষার্থীদের থেকে ফি আদায় করা হচ্ছে অনৈতিকভাবে। মূলত অবাধ দুর্নীতির রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ভয়েই বিশ্ববিদ্যালয়ে রাজনীতি চর্চার পথ রুদ্ধ করে রাখা হয়েছে। সেই সুযোগে ধর্মের প্রলেপ লাগিয়ে মগজধোলাই করে শিক্ষার্থীদের বিপথে নিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠনগুলো। যে দেশে ছাত্র রাজনীতির অসংখ্য গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে, সে দেশে এভাবে কোন বিশ্ববিদ্যালয় চলতে পারে না। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর রাজনৈতিক চর্চার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানাই আমরা।

সেই সাথে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি এবং অভিন্ন গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন সহ ছাত্র ইউনিয়নের ৫দফা বাস্তবায়নের দাবি জানান নেতৃবৃন্দ।

গত ৫ ই সেপ্টেম্বর রোজ মঙ্গলবার ২০২২ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগ এর কমিটি ঘোষণার জোর ধরে বিভিন্ন শঙ্কা-আশঙ্কার কথা শোনা যায়। এরই প্রেক্ষিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন থেকে এ বিবৃতি দেয়া হয়েছে বলে জানা গেছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ