ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা : প্রতি আসনে লড়বেন ২২ জন

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪০

বাংলাদেশের ছয়টি কৃষি বিশ্ববিদ্যালয় সহ কৃষি বিষয়ে ডিগ্রি প্রদানকারী মোট ৮ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ কৃষি ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে ১০ সেপ্টেম্বর।

এবার কৃষি বিষয়ে পাঠদানকারি ৮ টি বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৫৩৯ টি আসনের বিপরীতে ৭৯ হাজার ১৫৯ জন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত মোট ১০ টি কেন্দ্র। কৃষির বিভিন্ন বিষয়ে ভর্তি হতে প্রতি আসনের বিপরীতে লড়বে ২২ জন শিক্ষার্থী।

গুচ্ছভুক্ত পূর্বের সাতটি বিশ্ববিদ্যালয়ের সাথে এবার নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে যুক্ত হয়েছে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে এবার কৃষি অনুষদ, মৎস অনুষদ এবং প্রাণি চিকিৎসা ও প্রাণিসম্পদ বিজ্ঞান অনুষদে ৩০ জন করে মোট ৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এবারের কৃষি গুচ্ছ ভর্তি পরিক্ষা পরিচালনা করছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

শনিবার (১০ সেপ্টেম্বর) শুরু হতে যাওয়া কৃষি গুচ্ছ ভর্তি পরিক্ষার জন্য ইতোমধ্যে পরীক্ষা কেন্দ্রগুলোর আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। প্রকাশিত তথ্য অনুযায়ী, ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১০০০১ থেকে ২২৫০০ রোল নম্বরের ১২৫০০ জন, গাজিপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ২২৫০১ থেকে ২৯৫০০ রোল নম্বরের ৭০০০ জন, ঢাকায় অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৯৫০১ থেকে ৩৬৫০০ রোল নম্বরের ৭০০০ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩৬৫০১ থেকে ৬২৫০০ রোল নম্বরের ২৬০০০ জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৬২৫০১ থেকে ৭৪৫২৫ রোল নম্বরের ১২০২৬ জন, ইডেন মহিলা কলেজে ৭৪৫২৫ থেকে ৭৮১০৬ রোল নম্বরের ৩৫৮১ জন, পটুয়াখালীতে অবস্থিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭৮১০৭ থেকে ৮২১০৬ রোল নম্বরের ৪০০০ জন, চট্টগ্রামে অবস্থিত চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়িন্সেস বিশ্ববিদ্যালয়ে ৮২১০৭ থেকে ৮৪১০৬ রোল নম্বরের ২০০০ জন, সিলেটে অবস্থিত সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮৪১০৭ থেকে ৮৭২৫৯ রোল নম্বরের ৩১৫৩ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র হিসেবে খুলনায় অবস্থিত খুলনা কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কেসিসি উইমেন কলেযে ৮৭২৬০ থেকে ৮৯১৫৯ রোল নম্বরের ১৯০০ জন সহ মোট ৭৯১৫৯ জনের আসন বিন্যাস প্রকাশিত হয়েছে।

এর আগে এবছরের শুরুর দিকে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হয়। গত কৃষি গুচ্ছ ভর্তির নেতৃত্ব দিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

২০২০-২১ শিক্ষাবর্ষের তুলনায় আসন সংখ্যার সাথে বেড়েছে পরিক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীর সংখ্যা। গত কৃষি গুচ্ছ ভর্তি পরিক্ষায় ৩৪ হাজার ৮৪৬ জন পরীক্ষা দেওয়ার সুযোগ পেলেও এবার সুযোগ পাচ্ছে ৭৯ হাজার ১৫৯ জন এবং ৩ হাজার ৪১৯ টি আসনের স্থলে বর্তমানে আসন সংখ্যা আরো ১২০টি বৃদ্ধি পেয়ে মোট আসন হয়েছে ৩ হাজার ৫৩৯ টি। এছাড়াও নতুন আরো একটি কৃষি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হওয়ায় আগামি ২০২২-২৩ শিক্ষাবর্ষে আরো আসন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ