ঢাকা, বৃহস্পতিবার, ৫ অক্টোবর ২০২৩, ২০ আশ্বিন ১৪৩০, ১৯ রবিউল আউয়াল ১৪৪৫

খুবিতে র‌্যাগিংয়ের অভিযোগ, তদন্ত কমিটি

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৬

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদেরকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক বরাবর লিখিত অভিযোগ দেন বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ভুক্তভোগী নবীন শিক্ষার্থীরা।

অভিযোগ থেকে জানা গেছে, গত ১৬ আগস্ট খুলনা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ১ম বর্ষের নতুন ব্যাচের ক্লাস শুরু হয়। এরপর থেকেই বিভিন্ন সময়ে ঐ ডিসিপ্লিনের ইমিডিয়েট সিনিয়র ব্যাচের শিক্ষার্থীদের দ্বারা বিভিন্নভাবে মানসিক হয়রানির শিকার হয়ে আসছিলেন নবীন শিক্ষার্থীরা। পরবর্তীতে গত ১২ সেপ্টেম্বর তারা ছাত্র বিষয়ক পরিচালক বরাবর লিখিত অভিযোগ জমা দেন।

এদিকে খুবির ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তর সূত্রে জানা যায়, ক্লাসের নির্দিষ্ট সময় শেষ হওয়ার পরও ঘণ্টার পর ঘণ্টা ক্লাসে আটকে রাখা, কারণে–অকারণে গালাগালি করা, বিভিন্নভাবে মানসিক নির্যাতন করা হয় নবীন শিক্ষার্থীদের। এছাড়াও সন্ধ্যার পর ক্যাম্পাসে ডেকে নিয়ে হয়রানির অভিযোগ করেছেন নবীন শিক্ষার্থীরা।

সূত্রে হতে অভিযোগ জমা দেওয়ার পরদিন (১৩ সেপ্টেম্বর) রুবায়েত আলম নামে এক নবীন শিক্ষার্থীকে খুলনা মহানগরীর সোনাডাঙ্গা এলাকায় এক সিনিয়রের বাসায় আটকে রাখারও মৌখিক অভিযোগ এসেছে বলে জানা যায়।

এসব অভিযোগ খতিয়ে দেখার জন্য ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ কমিটিতে গণিত ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক রাজু রায়কে আহবায়ক এবং আইন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক সৌরভ ঘোষকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক কেএম আব্দুল্লাহ আল আমিন রাব্বি।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন বলেন, আমরা একটি অভিযোগ পেয়েছি, এবং ইতোমধ্যে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে৷ তদন্ত কমিটি রিপোর্ট দিলেই আমরা ব্যবস্থা নিবো।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ