মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪৩০

নজরুল বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব উদ্বোধন

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৩, ২০:২৫

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগে একটি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. রাকিবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্ভোধনী এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ল্যাবটির উদ্বোধন করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া আফরিন তন্বীর সঞ্চালনায় উদ্ভোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভ এবং সহকারী অধ্যাপক আফরোজা ইসলাম লিপিসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইউনুস আলী বিজয় বলেন, আমাদের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের এক নতুন মাইলফলক কম্পিউটার ল্যাব। আমাদের মধ্যে যাদের নিজস্ব কম্পিউটার বা ল্যাপটপ নেই তারা চাইলে এখন ল্যাবে বসে নানান গবেষণার কাজ করতে পারবো। যা আমাদের মেধা ও মনকে আরও বিকশিত করবে। এমন একটি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক রাকিবুল ইসলাম বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর এখন আমরা উদ্ভাবনী বাংলাদেশের দিকে এগোচ্ছি। চতুর্থ শিল্পবিপ্লবের যুগে শিক্ষা ও গবেষণায় দক্ষ করে তুলতে শিক্ষার্থীদের জন্য আজকে এই কম্পিউটার ল্যাবের উদ্ভোধন। আশা করছি এই ল্যাবকে কাজে লাগিয়ে দক্ষতা বৃদ্ধির সাথে গবেষণাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে শিক্ষার্থীরা অবদান রাখবে।

কম্পিউটার ল্যাবের উদ্বোধন করে শিক্ষার্থীদের দক্ষতার উন্নয়নের দিকে জোর দিয়ে উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর দে বলেন, এখন সার্টিফিকেট নিয়ে সবাই পাশ করে বেরিয়ে যায় কিন্তু দক্ষতা নিয়ে কয়জন বের হয়? চাকরির পড়ার ধারণা থেকে এখন শিক্ষার্থীদের বেরিয়ে আসতে হবে। পড়াশুনা করতে করতে নিজে উদ্যোক্তা হতে হবে, নিজে দক্ষতা অর্জন করতে হবে, প্রতিষ্ঠিত হতে হবে -এমন ধারণাই চলছে গোটা বিশ্বে। সারা পৃথিবীর দৃষ্টিভঙ্গি এখন অনেক বেশি পাল্টে গেছে। কিন্তু জীবনে যদি দক্ষতা অর্জন করা না যায় তাহলে দেখবে এই জীবন খুব যে ভিন্ন কিছু তা নয়। একটা মানুষ থেকে আরেকটা মানুষকে এখন পৃথক করা হয় দক্ষতা দিয়ে। সেদিক থেকে আজকে যে কম্পিউটার ল্যাব সংযোজন হলো সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ