ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪

ননএমপিও পদে সুপারিশপ্রাপ্তদের নিয়ে ৬ সিদ্ধান্ত

প্রকাশনার সময়: ২১ ডিসেম্বর ২০২২, ১৩:৫৬ | আপডেট: ২১ ডিসেম্বর ২০২২, ১৪:০৪

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে দ্বিতীয় ও তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সুপারিশপ্রাপ্তদের নিয়ে ৬টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব সিদ্ধান্ত জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্তগুলো জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ২য় ও ৩য় গণবিজ্ঞপ্তিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক ননএমপিও পদে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের এমপিও প্রদানের বিষয়ে নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গ্রহণ করা হয়েছে।

১/ চাহিদা প্রদানকারী শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে ভুল চাহিদা প্রদানের জন্য কারণ দর্শানো।

২/ এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে কেবল প্যাটার্নভুক্ত পদের ননএমপিও সুপারিশকৃত শিক্ষকবৃন্দ বিধি মোতাবেক এমপিওভুক্ত হতে পারবেন।

৩/ কোনোভাবে ননএমপিও সুপারিশপ্রাপ্ত শিক্ষক শূন্যপদের বিপরীতে সমন্বয় করা যাবে না।

৪/ এ সিদ্ধান্ত এনটিআরসিএ কর্তৃক জারিকৃত শুধুমাত্র ২য় এবং ৩য় নিয়োগ চক্রের ননএমপিও পদে সুপারিশকৃত শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

৫/ চাহিদা প্রদানকারী ননএমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি এমপিও আদেশপ্রাপ্ত হলে বা ননএমপিও স্তর নতুন করে এমপিওভুক্ত হলে ঐ শিক্ষকগণ বিধি মোতাবেক এমপিওভুক্ত হতে পারবে।

৬/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন-২০০৫ এর ১০ ধারা অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের তালিকা প্রণয়ন নিবন্ধন ও প্রত্যয়ন ব্যতীত এমপিওভুক্তির বিষয়টি মন্ত্রণালয়ের অধীন হওয়ায় ২য় নিয়োগচক্রে এনটিআরসিএ কর্তৃক প্রদানকৃত সুপারিশপত্রে “সুপারিশকৃত পদটি ননএমপিও বিধায় এতে সুপারিশকৃত প্রার্থীরা কখনও এমপিও সুবিধা দাবী করতে পারবেন না। এ সুপারিশ ননএমপিও পদ হতে এমপিও পদে সমন্বয় করার সুপারিশ নয় এবং এর মাধ্যমে প্রার্থীর এমপিও প্রাপ্তির কোনো অধিকার জন্মাবে না” মর্মে উল্লিখিত ০৪ নং শর্ত বাতিল করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ২য় ও ৩য় গণবিজ্ঞপ্তিতে এনটিআরসিএ কর্তৃক প্যাটার্নভুক্ত পদের ননএমপিও সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের এমপিও প্রদানের বিষয়ে উল্লিখিত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ