ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুতের নতুন দাম নির্ধারণ আজ

প্রকাশনার সময়: ২১ নভেম্বর ২০২২, ০৮:০০

পাইকারি বিদ্যুতের দাম বাড়াতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যে প্রস্তাব গত অক্টোবরে নাকচ করা হয়েছিল, তা পুনর্বিবেচনা করে দাম বাড়ানো হবে কি না, সোমবার (২১ নভেম্বর) সেই সিদ্ধান্ত জানাবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

রোববার (২০ নভেম্বর) বিইআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার বেলা ১২টায় এক ভার্চুয়াল প্রেস ব্রিফিঙে কমিশনের সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য সেখ আকতার হোসেন বলেন, প্রয়োজনীয় তথ্য দিয়ে আমরা পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন আমরা করেছিলাম। সোমবার সে বিষয়ে ঘোষণা আসবে।

গণশুনানির ৯০ দিন পর গত ১৩ অক্টোবর এর ফলাফল ঘোষণা করে বিইআরসি যাতে বিদ্যুতের দাম অপরিবর্তিতই রাখা হয়।

কমিশনের চেয়ারম্যান মো. আবদুল জলিল সেদিন বলেন, বিদুতের বাল্ক মূল্য হার পুনঃনির্ধারণ করা হচ্ছে না। আগের মূল্যহারই অপরিবর্তিত থাকবে। ‘তথ্যের অস্পষ্টতাজনিত কারণে’ তারা দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দাম ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করে দিয়েছিল বিইআরসি।

চলতি বছরের ১২ জানুয়ারি নিজেদের ৩০ হাজার কোটি টাকার বিশাল ঘাটতির তথ্য তুলে ধরে বিদ্যুতের পাইকারি দাম ৬৬ শতাংশ বাড়িয়ে ৮ টাকা ৫৮ পয়সা করার প্রস্তাব নিয়ে আসে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি।

তবে সেই আবেদনে বেশ কিছু অসঙ্গতি ও তথ্যের ঘাটতি তুলে ধরে তা ফেরত পাঠায় নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

দ্বিতীয় দফায় আবারও আবেদন করে পিডিবি। সেই আবেদনের ওপর গত ১৮ মে গণশুনানি হয়। বিইআরসি গঠিত কারিগরি কমিটি সেখানে ৫৮ শতাংশ দাম বাড়ানোর পরামর্শ দেয়।

কিন্তু আরও কিছু তথ্য ও লিখিত মতামতের জন্য ৩১ মে পর্যন্ত পিডিবিকে সময় দেয় বিইআরসি।

বিইআরসি চেয়ারম্যান ১৩ অক্টোবর ফলাফল ঘোষণা করে বলেন, শুনানির পর ৯০ দিনের মধ্যে আদেশ দেওয়ার বাধ্যবাধকতা ছিল। সেই হিসাবে আজ ৯০ দিনের শেষ কর্মদিবস। আমরা পাইকারি বিদ্যুতের মূল্যহার অপরিবর্তিত থাকবে বলে আদেশ দিয়েছি। এ ক্ষেত্রে পিডিবির ডেটা এম্বিগুইটি হচ্ছে সবচেয়ে বড় কারণ। বিদ্যুতের দাম বাড়ালে এর কী প্রভাব পড়বে তার একটা বিশ্লেষণ থাকা প্রয়োজন। কিন্তু সেটাও ঠিকভাবে দেওয়া হয়নি।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ