ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

আরও বাড়লো ডলারের দাম

প্রকাশনার সময়: ১২ সেপ্টেম্বর ২০২২, ২২:৪০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৩

ডলারের দাম আরও এক টাকা বাড়িয়ে ৯৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (১২ সেপ্টেম্বর) বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ থেকে এই দরে ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এটাকে আন্তব্যাংক রেট বা ব্যাংক রেট বলা হয়ে থাকে। বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোর প্রতিদিন অল্প যে ডলার বিক্রি করে থাকে, তা এই রেটে বিক্রি করা হয়। রোববার (১১ সেপ্টেম্বর) আন্তব্যাংক রেট ছিল ৯৫ টাকা।

এদিকে সোমবার ৯৬ টাকা দরে কয়েকটি ব্যাংকের কাছে ৬ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে চলতি বছরের শুরুর তুলনায় প্রতি ডলারে বাড়ল ১০ টাকা ২০ পয়সা।

ব্যাংকগুলো ১০৮ টাকায় প্রবাসী আয় ও ৯৯ টাকায় রপ্তানি বিল নগদায়নের সিদ্ধান্ত নেওয়ার পর দিন দর বাড়ানো হলো। সোমবার প্রবাসী ও রপ্তানিকারক থেকে নির্ধারিত দরে ডলার পেয়েছে ব্যাংকগুলো। প্রতিটি ব্যাংকের সোমবারের ডলার কেনার গড় দরের ভিত্তিতে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) থেকে এলসি নিষ্পত্তি শুরু হবে বলে জানা গেছে।

বৈদেশিক মুদ্রাবাজার স্থিতিশীল করতে আমদানি ব্যয় কমানোর বিভিন্ন উদ্যোগের পাশাপাশি রিজার্ভ থেকে প্রচুর ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার কয়েকটি ব্যাংকের কাছে ৬ কোটি ৫০ লাখ ডলার বিক্রির পর চলতি অর্থবছরে মোট বিক্রি গিয়ে ঠেকেছে ২৮৩ কোটি ৪৫ লাখ ডলার।

গত অর্থবছর বিক্রি করা হয় ৭৬২ কোটি ১৭ লাখ ডলার। এভাবে ডলার বিক্রির ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে গত বৃহস্পতিবার ৩৭ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলারে নেমেছে। গত বছরের আগস্টে যেখানে রিজার্ভ উঠেছিল সর্বোচ্চ ৪৮ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলার।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ